নওগাঁ সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন চালু

ভূপাল চন্দ্র রায়,  নওগাঁ জেলা প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

নওগাঁ সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম চালু করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুর ২টার দিকে ভিডিও কনফারেন্সে এর উদ্বোধন করেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন।

নওগাঁ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সাইদুল হক বলেন, ‘প্রথম চালানে ৫২টি সিলিন্ডার এসেছে। প্রতিটি অক্সিজেন সিলিন্ডারের ঘনত্ব ৬ দশমিক ৮ ঘন মিটার। দ্বিতীয় চালানে আরও আটটি সিলিন্ডার আসবে। মোট ৯৬টি পয়েন্টে অক্সিজেন দেয়া যাবে। রোগীদের যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন ঠিক ততটুকু সরবরাহ করা সম্ভব। স্বাভাবিক যে অক্সিজেন সিলিন্ডার আছে তা দিয়ে বেশি দেয়া সম্ভব হয় না।’

তিনি আরও বলেন, ‘সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম চালু হওয়ায় রোগীরা উপকৃত হবেন। বিশেষ করে করোনা রোগীদের শ্বাসকষ্টের সমস্যা বেশি হয়। তারা এখন থেকে অক্সিজেন সুবিধা পাবেন।

ডা. সাইদুল হক বলেন, ‘সদর হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। যেখানে সাতটি বেড সমৃদ্ধ আইসিইউ ইউনিট ও ছয়টি বেড সমৃদ্ধ এইচডিইউ ইউনিট থাকবে। এছাড়া প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতি ব্যবস্থা করা হবে।’এর আগে ১৩ ‘ই এপ্রিল মঙ্গলবার সাড়ে ১০ ঘটিকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁর নিয়ামতপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ চিকিৎসা ব্যবস্থাপনায় সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের শুভ উদ্ভোধন করেন মাননীয় খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!