নীলফামারীতে শেষ সময়ে ব্যস্ত প্রতিমা শিল্পীরা

এস কে রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

জেলায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা।
 এ উপলক্ষে জেলায় ব্যাপক উৎসবের প্রস্তুতি চললেও তা প্রায় সম্পন্ন।  আর শেষ সময়ে রং তুলি নিয়ে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।
মানুষের মঙ্গল কামনায় অসুরের অপশক্তিকে বিনাশের জন্য আগামী ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দূর্গা দেবী পৃথিবীতে আবির্ভূত হবে।
তাই শারদীয় দূর্গা পুজাকে কেন্দ্র করে বেশির ভাগ প্রতিমা শিল্পী এখন প্রতিমার গায়ে রং করার কাজে ব্যস্ত। জেলার বিভিন্ন পূজা মন্ডব ঘুরে দেখা যায়, প্রতিমা শিল্পীরা এখন দিনরাত রং তুলি নিয়ে কাজ করছে। জেলা সদরের দেবির ডাঙ্গা দুর্গা মন্দিরের পুরোহিত জগদীশ চন্দ্র চক্রবর্তী জানান, অনেকেই দেশীয় প্রতিমা শিল্পীদের পাশাপাশি বিদেশী শিল্পীদের এনে প্রতিমা তৈরীর কাজ করছেন।
পূজা মন্ডবকে আর্কষনীয় করে তুলতে অত্যাধুনিক গেইট, লাইটিংসহ যাবতীয় কার্যক্রম গ্রহন করা হয়েছে। জেলা শহরের বড় বাজার হাড়োয়া সার্বজনীন দুর্গা মন্ডবের পুরোহিত শ্রী মহেষ চন্দ্র গাঙ্গুলী জানান,এ বছর দেবী নৌকায় করে আসবেন, আবার ঘোড়ায় করে যাবেন। এতে ধর্মীয় রীতি অনুযায়ী ফল হলো অশুভ।
জেলা শহরে বড় বাজার হাড়োয়া দূর্গা মন্ডব, কালীবাড়ী দূর্গা মন্ডব, শিবমন্দির পূজা মন্ডব, ডাইল পট্টী দূর্গা মন্ডব, দেবীর ডাঙ্গা দূর্গা মন্ডব, কালার ডাঙ্গা, মিলন পল্লী দূর্গা মন্ডব, কালীতলা দূর্গা মন্ডব, (১) কালীতলা দূর্গা মন্ডব (২)বাহালী পাড়া কাছাড়ী দূর্গা মন্ডবের প্রতিমা শিল্পীরা দিনরাত প্রতিমার গায়ে রং তুলি নিয়ে রং করার কাজে ব্যস্ত রয়েছে।
জেলা পুজা উৎযাপন পরিষদের সাধারন সম্পাদক অ্যাড.রমেন্দ্র বর্ধন বাপী বলেন, এবারে নীলফামারী জেলার ছয় উপজেলা ও চার পৌরসভা মিলে ৮৩৬ পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নীলফামারী সদর উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ২৭৮ টি, জলঢাকা উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ১৬৪ টি, কিশোরগঞ্জে মন্ডপ রয়েছে ১৪৪ টি, ডোমার উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপের সংখ্যা ৯৩, সৈয়দপুর উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ৮০ টি এবং ডিমলায় এবার মন্ডপের সংখ্যা ৭৭টি।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম বলেন, শারদীয় দূর্গা পূজায় সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে এবং পূজা মন্ডব গুলোতে নিছিদ্র নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হবে।
পুলিশ সুপার জানান, জেলার সকল পূজা মন্ডব গুলোর নিরাপত্তা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা  গ্রহন করা হবে।
র‌্যাবের কর্মকর্তা জানান,২৬ থেকে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী পর্যন্ত পূজা মন্ডব গুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হবে। এছাড়াও স্টাইকিং ফোর্স, ভ্রাম্যমান আদালত ও পূজার দিন গুলোতে পুজা মন্ডব সহ সর্বত্র তৎপর থাকবে।

  • কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!