উদ্ধার হওয়া নবজাতকের দায়িত্ব নিতে চান কয়েক’শ দম্পতি

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

রাজধানীর শিশু হাসপাতালের বাথরুম থেকে উদ্ধার হওয়া নবজাতকের দায়িত্ব নিতে চান কয়েক’শ দম্পতি। পুলিশ বলছে, অভিভাবকত্ব দেয়ার ক্ষমতা আদালতের। চিকিৎসকরা জানিয়েছেন সুস্থ আছে শিশুটি। আর কারা শিশুটিকে ফেলে গেছে তা দ্রুতই উন্মোচিত হবে বলে জানিয়েছে পুলিশ।

হাসপাতালের সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, মঙ্গলবার দু’জন মহিলা শিশু হাসপাতালের বাথরুমে ঢুকে কয়েক সেকেন্ডের মধ্যেই বেরিয়ে যান। বাথরুমে প্রবেশের সময় তাদের কোলে একটি শিশু দেখা গেলেও বের হওয়ার সময় তাদের হাত খালি দেখা যায়। ধারণা করা হচ্ছে, তারাই শিশুটিকে হাসপাতালের বাথরুমে ফেলে রেখে গেছে।

এখন শিশুটিকে ফেলে যাওয়া নারীদের সনাক্তের কাজ চলছে। এ বিষয়ে রাজধানীর শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম জানান, আশেপাশে থাকা সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। সেই ফুটেজ দেখে শনাক্তের কাজ চলছে কে শিশুটিকে ফেলে রেখে গেছে। ফুটেজ থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। এখন সে তথ্যগুলো যাচাই-বাছাইয়ের কাজ চলছে।

তবে, শিশুটি সুস্থ আছে জানিয়েছেন চিকিৎসকরা। শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. ফরিদ আহমেদ শিশুটির শারীরিক অবস্থার বর্ণনা করে বলেন, ‘শিশুটির সুস্থ আছে এবং তার চিকিৎসার বিষয়ে কোনো গাফিলতি হচ্ছে না। তার ওষুধ যা লাগছে সব দিয়ে দেয়া হয়েছে।’

এদিকে, শিশুটির দায়িত্ব নিতে বুধবার সকাল থেকেই হাসপাতালটিতে ছুটে এসেছেন কয়েক’শ নিঃসন্তান দম্পতি। শিশুটির দায়িত্ব নিতে আসা দম্পতিরা জানান তাদের কোনো সন্তান নেই তাই তারা শিশুটির দায়িত্ব নিয়ে নিজের সন্তানের মতোই লালন-পালন করতে চান।

শেরে বাংলা নগর থানায় গিয়েও দেখা যায় সেখানেও শিশুটির দায়িত্ব নিতে ভিড় করছেন অভিভাবকরা। এজন্য কারো কারো রয়েছে সরকারের এমপি-মন্ত্রী এবং আমলাদের তদবিরও। ভারপ্রাপ্ত কর্মকর্তা সেই তদবির সামলাতে দিশেহারা।

শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম বলেন, ‘একজন মা তার নবজাতক শিশুকে হাসপাতালের বাথরুমে রেখে গেছেন। এখন শত শত মা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন শিশুটিকে দত্তক নিতে। এদের মধ্যে কেউ কেউ তাদের অর্থ-সম্পদ লিখে দিতেও প্রস্তুত। তবে, আমরা তো দত্তক দিতে পারব না। দত্তক দেবেন বিজ্ঞ আদালত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!