খানসামায় ১৩ বছর পর “সুজন সভা”র যাত্রা শুরু

খানসামা(দিনাজপুর) প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম
দিনাজপুরের খানসামায় দীর্ঘ ১৩ বছর পর “সুজন সভা”র যাত্রা শুরু হলো। গতকাল ২২ শনিবার সন্ধা ৬ টায় উপজেলার ৩ নং আঙ্গার পাড়া ইউনিয়ন পরিষদ চত্বরে এ ব্যাপারে একটি বিশেষ সভার আয়োজন করা হয়। উল্লেখ্য, উপজেলায় সুস্থ্য সংস্কৃতি বিকাশে সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জনাব এ্যাড. রেয়াজুল ইসলাম রাজুর ঐকান্তিক প্রচেষ্ঠায় ১৯৯৪ খ্রীস্টাব্দে সুজন সভার যাত্রা শুরু হয়। সর্বশেষ এ সাংস্কৃতিক গোষ্ঠী থেকে ‘ভাগের মানুষ’ নাটক প্রদর্শীত হয়। পরে বিভিন্ন কারনে ২০০৪ খ্রীস্টাব্দে  তা বন্ধ হয়ে যায়।
উপজেলার গ্রামীন শহর পাকেরহাটের কিছু সংস্কৃতিমনা যুবকের উদ্যোগ এবং প্রবীন সাংস্কৃতিক ব্যাক্তিত্বের উৎসাহে আবারো সুজন সভা সাংস্কৃতিক গোষ্ঠীর পথ চলা শুরু হবে বলে উপস্থিত সুজনেরা প্রত্যাশা করেন।
আজকের উঠোন বৈঠকে প্রধান অতিথি দিনাজপুর জেলা কালচারাল অফিসার মো. আসফ-দৌলা জুয়েল বলেন, জঙ্গীবাদ ও মাদক মুক্ত সমাজ গড়তে সংস্কৃতির বিকল্প নেই। এই সুজন আমাকে পথ চলায় আজকে এতদূর এনে দিয়েছে। জেলা শিল্পকলা একাডেমীর পরিচালনায় উচ্চাঙ্গ সংগীতের উপর দশ দিনের কর্মশালার আয়োজন করা হবে। তিনি সুজন সভা সাংস্কৃতিক গোষ্ঠির পদযাত্রায় যে কোন পরামর্শ ও জেলা শিল্পকলা একাডেমী থেকে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন।
সুজন সভার সাবেক সভাপতি মো. রেয়াজুল ইসলাম রাজু তার সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন,  আমি খুবই আপ্লুত এ রকম একটি উদ্যোগ নেয়ার জন্য। আশা করি পূর্বের মতো এটি স্ব মহিমায় উজ্জ্বল থাকবে।
এরপর কাচিনিয়া স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ জনাব সাখাওয়াত হোসেন-এর প্রস্তাবনায়, আমেনা বাকী স্কুল এ্যান্ড কলেজের সহ: শিক্ষক রণজিৎ কুমার- এর সমর্থনে উপস্থিত সকলের সম্মতিতে জমির উদ্দীন গার্লস স্কুল এ্যান্ড কলেজের সহ: অধ্যাপক বাবু জীতেন্দ্র নাথ রায়- কে বর্তমান সুজন সভার সভাপতির দায়িত্ব দেওয়া হয়।
সুজন সভা সাংস্কৃতিক গোষ্ঠীর নব গঠিত কমিটিতে অধ্যক্ষ সাখাওয়াত হোসেন সহ- সভাপতি, প্লান বাংলাদেশ ও এসইউপিকে’র মাঠ কর্মী, সঙ্গীত শিক্ষক ললিত চন্দ্র রায় সাধারণ সম্পাদক, মৃনাল চন্দ্র দাস সহ: সম্পাদক, জিএস কুমার সাংগঠনিক সম্পাদক, করুনা কান্ত রায় প্রচার সম্পাদক, হীতেষ চন্দ্র রায় কোষাধ্যক্ষ, কৃষ্ণ রায় দপ্তর সম্পাদক পদে এবং কার্যকরি সদস্য পদে এ্যাড. রেয়াজুল ইসলাম রাজু, শাপলা গার্লস কলেজের প্রভাষক পরেশ চন্দ্র, গোয়ালডিহি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহ: শিক্ষক বাদল চন্দ্র রায়, পাকেরহাট ইনোভেটিভ স্কলের অধ্যক্ষ উত্তম কুমার, কুতুব ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহ: শিক্ষক বিকাশ রায়, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, হরনাথ রায়, সৈয়দপুর ক্যান্ট: পাব: স্কুল এ্যান্ড কলেজের সহ: শিক্ষক মাধব রায়, সানলাইট স্কুলের সিনি: সহ: শিক্ষক ভূপেন্দ্র নাথ রায়, হিজল রায় প্রমুখ ব্যাক্তি।
উপস্থিত সকলের সম্মতিতে সিদ্ধান্ত হয় সপ্তাহে দু’দিন ( বৃহস্পতিবার ও শুক্রবার) সঙ্গীত শিক্ষা দেওয়া হবে এবং পর্যায়ক্রমে নৃত্য, অভিনয়, অংকন যুক্ত করা হবে।

  • কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!