টাটার সুপার অ্যাপে ২৫০০ কোটি ডলার বিনিয়োগের সম্ভাবনা ওয়ালমার্টের

আন্তর্জাতিক ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

রিলায়্যন্সের পর এ বার টাটা গ্রুপেও বিপুল বিনিয়োগের সম্ভাবনা। টাটা গ্রুপের ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুপার অ্যাপ’-এ ওয়ালমার্ট ২,৫০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চলেছে বলে দুই সংস্থা সূত্রে খবর। চূড়ান্ত না হলেও দু’পক্ষের আলোচনা অনেকটাই এগিয়েছে বলে জানা গিয়েছে। যদিও দুই সংস্থার কোনও কর্মকর্তা এ নিয়ে মুখ খুলতে চাননি।

টাটা সূত্রে খবর, টাটা সন্সের অধীন গয়নার শাখা তানিশক, ঘড়ির শাখা টাইটান ও খুচরো শাখা ট্রেন্টকে ডিজিটাল প্ল্যাটফর্মকে এক ছাতার তলায় আনা হবে সুপার অ্যাপ-এর মাধ্যমে। সূচনা হতে পারে এ বছরের শেষের দিকে বা আগামী বছরের গোড়ায়। ওয়ালমার্টের অধীন ফ্লিপকার্টের সঙ্গে টাটা যৌথ ভাবে ‘সুপার অ্যাপ’ ভারতের বাজারে আনতে পারে বলে খবর। বেশ কিছুদিন ধরেই এ নিয়ে আলোচনা চলছিল।

টাটার একটি সূত্রে খবর, বিনিয়োগের সিদ্ধান্ত মোটামুটি পাকা হলেও টাকার অঙ্ক এবং শেয়ারের অংশ নিয়ে বোঝাপড়া চলছে। সেটা চূড়ান্ত হলেই দুই সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। অন্য দিকে ওয়ালমার্টও এই বিনিয়োগের জন্য গোল্ডম্যান স্যাক্স ব্যাঙ্ককে নিয়োগ করেছে বলে সংস্থা সূত্রে খবর। যদিও টাটা, ওয়ালমার্ট বা গোল্ডম্যান স্যাক্স— কোনও তরফেই মন্তব্য করা হয়নি।

করোনা আবহেও রিলায়্যান্সে বিদেশি বিনিয়োগের জোয়ার এসেছে। মুকেশ অম্বানীর জিও প্ল্যাটফর্মে গুগল, ফেসবুক, সিলভার লেকের মতো মার্কিন সংস্থা বিপুল অর্থ বিনিয়োগ করেছে গত কয়েক মাসে। মোট বিনিয়োগের পরিমাণ ২০০০ কোটির বেশি। কিন্তু টাটা-ওয়ালমার্ট চুক্তি হলে শুধুমাত্র একটি চুক্তিতেই টাটায় বিদেশি বিনিয়োগের পরিমাণ রিলায়্যন্সের চেয়ে বেশি হবে বলেই মনে করছে শিল্প মহল।

সূত্র-আনন্দবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!