নওগাঁয় পুলিশের সহযোগীতায় ধান কাটা ও মাড়াইয়ের শ্রমিক আসা শুরু করেছে

ভূপাল চন্দ্র রায়,  নওগাঁ জেলা প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

নওগাঁয় মাঠের পর মাঠ পাকতে শুরু করেছে চলতি মৌসুমের ইরি বোরো ধান। বিগত বছরের ন্যায় চলতী মৌসুমেও কৃষকরা যেন তাদের উৎপাদনকৃত ধান মাঠ থেকে সময় মত কেটে ঘড়ে তুলতে পারেন সেই জন্যই ইতিমধ্যেই বিগত মৌসুমের ন্যায় চলতি মৌসুমেও ইরিবোরো ধান পুলিশের সহযোগীতায় কাটা ও মাড়াইয়ের এর জন্য নওগাঁতে শ্রমিক আসতে শুরু করেছে।

পুলিশের ব্যবস্থাপনায় নওগাঁয় ধান কাটা ও মাড়াইয়ের জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে ধান কাটার শ্রমিক আসতে শুরু করেছে ইতি মধ্যেই। বৃহস্পতিবার ও বুধবার গাইবান্ধা, দিনাজপুর ও নীলফামারী থেকে পাঁচ শতাধিক কৃষিশ্রমিক নওগাঁয় পাঠানো হয়েছে।

বুধবার বিকাল সাড়ে পাঁচটার দিকে পুলিশের ব্যবস্থাপনায় গাইবান্ধা থেকে ২১২ জন নওগাঁয় যান। বৃহস্পতিবার সকালে দিনাজপুরের বিরামপুর ও নীলফামারীর ডোমার উপজেলা থেকে আরও ২৬৫ জন নওগাঁতে আসেন।

বাইরের জেলা থেকে আসা শ্রমিকদের সঠিক গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য নওগাঁ-বগুড়া মহাসড়কের সান্তাহার রোড মোড়ে কৃষি শ্রমিক সহায়তা নিয়ন্ত্রণ কক্ষ করেছে নওগাঁ জেলা পুলিশ। জেলার বাইরে থেকে আসা এই কৃষি শ্রমিকদের নিয়ন্ত্রণ কক্ষে থার্মাল মেশিনের সাহায্যে শরীরের তাপমাত্রা পরিমাপ করা হয়। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার জন্য তাঁদের মধ্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন পুলিশ সদস্যরা।

নওগাঁ জেলা পুলিশ সুপার বলেন, দেশের অন্যতম বোরো ধান উৎপাদনকারী জেলা নওগাঁ। প্রতি বছর আমন ও বোরো মৌসুমে জেলার অভ্যন্তরীণ কৃষি শ্রমিক ছাড়াও বাইরের জেলার আরও ৭০-৮০ হাজার শ্রমিক প্রয়োজন পরে এ জেলায়। যে সব জেলায় ধান উৎপাদন কম হয়, ওই সব জেলার কৃষি শ্রমিকেরা এ জেলায় ধান কাটা ও মাড়াই কাজে আসেন।

কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছর বিশেষ ব্যবস্থাপনায় এ জেলায় বাইরের জেলা থেকে ধান কাটা শ্রমিক আনা হয়েছিল। এবারেও বিভিন্ন জেলা পুলিশের উদ্যোগে নওগাঁ জেলায় ধান কাটিয়া শ্রমিক আনার ব্যবস্থা করা হয়েছে। গাইবান্ধা থেকে ২১২ জন শ্রমিক আসার মধ্য দিয়ে এ জেলায় বাইরে থেকে শ্রমিক আনার কার্যক্রম শুরু হলো। আগামী ছয়-সাত দিনের মধ্যে গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট, সিরাজগঞ্জ, পাবনাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৬০ থেকে ৭০ হাজার কৃষি শ্রমিক এ জেলায় আসার কথা রয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদ বলেন, চলতি বোরো মৌসুমে চার লাখ ২৫ হাজার ৪০ জন কৃষি শ্রমিকের প্রয়োজন। এর মধ্যে স্থানীয়ভাবে শ্রমিক রয়েছেন তিন লক্ষ ৪৬ হাজার ১৮৫ জন। অর্থাৎ আরও ৭৮ হাজার ৮৫৫ জন শ্রমিক অন্য জেলা থেকে নিয়ে আসতে হবে।

চাহিদা অনুযায়ী কৃষি শ্রমিক দেশের অন্যান্য জেলা থেকে নিয়ে আসার জন্য পদক্ষেপ গ্রহণের জন্য ইতোমধ্যেই জেলা সমন্বয় সভায় আলোচনা হয়েছে। বাইরের কৃষি শ্রমিক নিয়ে আসার কাজ চলছে। আশা করছি, ধান কাটা শ্রমিকের কোনো সংকট হবে না নওগাঁ জেলাতে বলেও মন্তব্য করেন কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!