পাবনার সাঁথিয়ায় সড়কের সংস্কার কাজ শেষ হওয়াতে জনমনে স্বস্তি

সৈয়দ আকতারুজ্জামান রুমী, পাবনা প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পাবনা মহাসড়কের মাধপুর থেকে সাঁথিয়া উপজেলা সদর হয়ে বেড়া সিঅ্যান্ডবি পর্যন্ত ২৩ কিলোমিটার আঞ্চলিক সড়কে ২২ হাজারের বেশি ছোট-বড় খানাখন্দ গর্ত ছিল। যান বাহনে চলঅচল ছিলো দুর্বিসহ। রিতিমেতো জোড়গাছা বাজার থেকে চকনন্দনপুর ফায়ার সার্ভিস অফিস পর্যন্ত খানাখন্দের কারণে বাস ট্রাক, সিএনজি,নছিমন করিমন ভুটভুটি ও অটো চালকসহ সাধারণ মানুষের দুভোর্গের শেষ ছিলনা। বর্তমানে এ সড়কটি সংস্কার হওয়াতে সাথিঁয়া এলাকার মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

সুত্র জানায়, খানা খন্দে ভরা এই আঞ্চলিক মহাসড়কে প্রায়শই ঘটতো নানা দুর্ঘটনা। এতে প্রতিদিনই মানুষ হতাহত হতো। ক্ষতিগ্রস্ত হতো নানা ধরণের যানবাহন। গুরুত্বপূর্ণ এ আঞ্চলিক মহাসড়কটি চলাচলের উপযোগী করতে সড়ক বিভাগ চলতি বছরে সংস্কারের উদ্যোগ নেয়। সাঁিথয়া উপজেলার জোড়গাছা বাজার থেকে চকনন্দনপুর ফায়ার সার্ভিস অফিস পর্যন্ত তিন কিলো ৪০০ মিটার রাস্তা সংস্কার কাজ শুরু করে। ৫ দশমিক ৫ মিটার প্রস্থ এবং তিন কিলো ৪০০ মিটার রাস্তা সংস্কারের জন্য বরাদ্দ করা হয় ৪০ লক্ষ ১০ হাজার টাকা। সম্প্রতি এই আঞ্চলিক মহাসড়ক সরেজমিন পরির্দশন করে দেখা যায়, প্রায় অর্ধ শত শ্রমিক রাস্তায় বিটুমিন ঢালছে এবং সঙ্গে সঙ্গে বড় রোলার দিয়ে তা ফিনিস করা হচ্ছে। আশপাশের মানুষজন আগ্রহসহ তা পর্যবেক্ষণ করছেন।

পাবনা সড়ক বিভাগ সুত্র জানায়, জনগনের দুর্ভোগ লাঘবে সরকার সড়ক মহাসড়ক সংস্কারের ‘সিলকোট রিপিয়ারিং’ এর উদ্যোগ নেয়। এর মধ্যে গুরুত্ব বিবেচনা করে অগ্রাধিকারের ভিত্তিতে ৪০ লক্ষ ১০ হাজার টাকা ব্যয়ে সাঁিথয়া উপজেলার জোড়গাছা বাজার থেকে চকনন্দনপুর ফায়ার সার্ভিস অফিস পর্যন্ত ৩ কিলো ৪০০ মিটার রাস্তা সংস্কার কাজ শুরু করে। এর মধ্যে ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আগামী ২/৩ দিনের মধ্যে সম্পুর্ন রাস্তার মেরামত কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

জোড়গাছা বাজারের ব্যবসায়ী মতিন তালুকদার বলেন, অনেকদিন পর রাস্তার কাজ সুন্দর ভাবে করায় আমরা খুব খুশি। এই রাস্তায় আগে মানুষ হাটতে পারতো না এখন খুব সুন্দও হয়েছে। মতিয়ার রহমান নামের এক সিএনজি চালক বলেন, সিএনজি নিয়ে আগে রাস্তায় বের হতে ভয় পেতাম। সব সময় রাস্তার মধ্যে খানাখন্দে পড়ে গাড়ি নষ্ট হতো। এখন সুন্দর রাস্তা হওয়ায় আমাদের ভোগান্তি কমে গেছে।

ঐ কাজের দায়িত্বে নিয়োজিত পাবনা সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. মাহবুব আলম বলেন, সড়ক ও জনপথের কর্মকর্তাদের সার্বিক মনিটরিং এবং পর্যবেক্ষণে কাজটি সুন্দরভাবে সম্পন্ন করা হচ্ছে। এলাকার মানুষজন সব সময় রাস্তার নির্মাণে কি ব্যবহার করা হচ্ছে তা সরেজমিন পর্যবেক্ষণ করছেন।

ঐ কাজের দায়িত্বে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স ধ্রুব কন্সট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল আলম স্বপন চৌধুরী বলেন, পাবনা সড়ক বিভাগের নির্দেশনা এবং সার্বিক তত্ত্ববধানে এই কাজটি সম্পন্ন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!