পাবনার ৯ উপজেলা পরিষদের নির্বাচনের হালচাল

সৈয়দ আকতারুজ্জামান রুমী, পাবনা প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

কোন প্রতিদ্বন্দি না থাকায় পাবনার দুটি সদর উপজেলা চেয়ারম্যান ও পুরুষ ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান সহ সুজানগর উপজেলার চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হওয়ার কারণে জেলার ৮ টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হলেও ৭টি উপজেলা চেয়ারম্যান পদে চলবে ভোট গ্রহণ।

পাবনাসদর, সুজানগর, সাঁথিয়া, বেড়া, ঈশ্বরদী, আটঘরিয়া, চাটমোহর, ফরিদপুর, ভাঙ্গুড়া এ ৯টি উপজেলার মধ্যে ৭ টি উপজেলায় চেয়ারম্যান পদে ২৬ জন প্রার্থী রয়েছেন ভোটযুদ্ধে। এ ছাড়া ৮টি উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান ৪৯ জন এবং ৩০ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট করছেন।

এবারের নির্বাচনে পাবনার ৮টি উপজেলার মধ্যে আটঘরিয়া উপজেলায় ১১ জন পুরুষ ভাইস চেয়ারম্যান এবং ঈশ্বরদী উপজেলায় ৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়াই করছেন।

ইতোমধ্যে,আওয়ামীলীগ দলীয় প্রার্থীদের মধ্যে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছেন; পাবনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারোফ হোসেন ও ভাইস চেয়ারম্যান পদে গোলাম আজম সহ মহিলা ভাইস চেয়ারম্যান পদে শামসুন নাহার।এ ছাড়া সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছেন শাহীনুজ্জামান (শাহীন)।

দলীয় প্রার্থীর পাল্লায় ভারী ভাঙ্গুড়া উপজেলায় আওয়ামীলীগ, ওলামালীগ, জাতীয়পার্টি, এনএনপি ও দল সহ সতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীরাই চেয়ারম্যান প্রার্থী হিসেবে লড়াই করছেন পাবনা জেলায়।

নির্বাচনকে কেন্দ্র করে পাবনার ঈশ্বরদী উপজেলার নৌকা প্রার্থীর অভিযোগ যে, স্থানীয় সংসদ সদস্য দলের বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করছেন। অন্যদিকে স্থানীয় এমপির প্রভাবে নৌকা দলীয় প্রার্থীকে সহযোগিতা করছেন না তৃণমুলের দলীয় নেতা কর্মিরা বরং পক্ষপাত করছেন দলীয় বিদ্রোহী প্রার্থীর জন্য। সাধারণ ভোটাররা চাইছেন; ভোটকেন্দ্রে সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশ। অন্যদিকে যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে প্রশাসনের নিরপেক্ষতা আশা করছেন জন সাধারণ।
পাবনার ৯টি উপজেলায় ৬৬৭টি কেন্দ্রে মোট ভোটার ১৮ লাখ ৭৯ হাজার ৭৬৫ জন। তার মধ্যে, ৮টি উপজেলার ৫২৩ টি কেন্দ্রে ভোট গ্রহণে অংশ নেবেন ১৪ লাখ ৪৩ হাজার ৮৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ২৯ হাজার ৪২৭ এবং মহিলা ভোটার ৭ লাখ ১৪ হাজার ৪৩৬ জন।

পাবনা জেলায় আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত হবে দ্বিতীয় ধাপের ৯টি উপজেলা নির্বাচন।

ভোটের রাজনীতি তে কালো টাকার প্রভাব এবং পেশি শক্তির দৌড়াত্ব বেড়েছে। নৌকা দলীয় প্রার্থীর প্রতিপক্ষ দলীয় দুটি সত্বন্ত্র প্রার্থীর পক্ষে আওয়ামীলীগ দলীয় জেলা কমিটির সভাপতি এবং সাবেক ভুমি মন্ত্রী বলছেন মো:নুরুজ্জামান বিশ্বাস, নৌকা মার্কা ঈশ্বরদী উপজেলার আর বলছেন মোবারক হোসেন, (নৌকা মার্কা) আওয়ামীলীগ দলীয় প্রার্থী আটঘরিয়াউপজেলার। নির্বাচন আচরণ বিধি লংঘন আমলে আসছেনা শিক্ষা প্রতিষ্ঠানেও ক্লাস বন্ধ রেখে ভোট প্রার্থনা সভায় মহিলা কলেজে চাটমোহর উপজেলার নৌকা দলীয় প্রার্থী সাখাওয়াত হোসেন সাখো। অন্যদিকে ফরিদপুর উপজেলা বিএনপি নেতা নির্বাচনে অংশ নিলে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও সংগঠন বিরোধী কার্যকলাপের জন্য ফরিদপুর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান ও যুগ্ন-সম্পাদক মাসুদ রানা লিটনকে দলের প্রাথমিক সদস্যসহ সকল পর্যায়ের পদ পদবী থেকে সাময়িক বহিস্কার করে স্থায়ী বহিস্কারের জন্য কেন্দ্রে সুপারিশ করা হয়। আব্দুল হাকিম খানকে আহবায়ক, রুহুল আমিন মাস্টার ও সাবিহা সারমীনকে যুগ্ন-আহবায়ক করে ফরিদপুর উপজেলা বিএনপির ৩১ সদস্য ও শামসুদ্দিনকে আহবায়ক,আবু তাহের ও আব্দুল খালেককে যুগ্ন-আহবায়ক ফরিদপুর পৌর বিএনপির ৩১ সদস্য আহবায়ক কমিটি গঠন করেছে পাবনা জেলা বিএনপি। গত বৃহস্পতিবার রাতে পুরাতন কমিটিবিলুপ্তি করে এই নতুন আহবায়ক কমিটির অনুমোদন দেন। জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতিআলহাজ্ব আব্দুসামাদখান মন্টু ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা জানান। তবে নৌকা দলীয় চেয়ারম্যান প্রার্থী চাইছেন সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট কেন্দ্র গুলোতে উৎসব মুখি নির্বাচন। যদিও দলীয় প্রার্থীরা পেশি শক্তি এবং কালো টাকার প্রভাবে ভীত সন্তস্ত্র। তারপর আবার দলীয় নেতা কর্মিদের অসহযোগিতা এবং ভোটের মাঠে দলীয় ইউপি সদস্যদের পাল্লা ভারি দলীয় সতন্ত্র প্রার্থীর প্রভাবে।

আটঘরিয়া উপজেলার পৌর মেয়র পুত্র এবং চাটমোহর উপজেলার পৌর মেয়র এর ভাই উপজেলা চেয়ারম্যান প্রার্থীতা করছেন। যদিও চাটমোহরে ভোট হবে ত্রিমুখি। নৌকা, ঘোড়া আর আনারস প্রতীকের বলছেন স্থানীয়রা। ফরিদপুর, চাটমোহর ও ভাঙ্গুড়া এ তিন উপজেলায় জাতীয় পার্টির প্রার্থী লড়ছেন তারাও জয়ের ব্যাপারে আশাবাদি কম না। লাঙ্গল মার্কা জাতীয় পার্টির চাটমোহর উপজেলা চেয়ারম্যান প্রার্থী এ্যাডভোকেট মো: আব্দুস সাত্তার বলেন ভাঙ্গুড়ায় কেবল এনপিপি দলের মনছুর রহমান একমাত্র প্রার্থী । লড়াই করছেন চেয়ারম্যান পদে ২৬ জন সাত উপজেলায়। নির্বাচনী প্রচার প্রচারণা শেষ মুহুর্তে কালো টাকার প্রভাব মুক্ত ও পেশি শক্তি মুক্ত; নিরপেক্ষ অবস্থান সৃষ্টি করে নির্বাচন উপহার দিবেন প্রশাসন এমনটাই আশা করছেন স্থানীয় উপজেলা চেয়ারম্যান ভোটারেরা। অন্যদিকে জয়ের ব্যাপারে আশাবাদী ঈশ্বরদী উপজেলার আওয়ামীলীগ দলীয় বিদ্রোহী আনারস মার্কার প্রার্থী মো: মকলেছুর রহমান, সহ আটঘরিয়া উপজেলার আওয়ামীলীগ দলীয় বিদ্রোহী মোটর সাইকেল মার্কার প্রার্থী তানভীর ইসলাম ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!