বিশ্ব বই দিবসে গোপালপুরে ‘জ্ঞান পিপাসা’ স্মরণিকার আত্মপ্রকাশ

মো. সেলিম হোসেন, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বিশ্ব বই দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের সুপ্ত মেধার সৃজনশীল পরিস্ফুটনের লক্ষ্যে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ‘নবগ্রাম দাখিল মাদ্রাসা’য় ‘জ্ঞান পিপাসা’ নামক একটি স্মরণিকা আত্মপ্রকাশ করেছে।

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সৌজন্যে অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক মাওলানা হুমায়ুন কবিরের সম্পাদনায় শিক্ষার্থীদের স্বরচিত লেখা বুকে ধারণ করে গতকাল সোমবার প্রতিষ্ঠান মিলনায়তনে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে স্মরণিকাটি নবরুপে আত্মপ্রকাশ করে।

দিবসটির প্রতিপাদ্য বিষয় বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করার বিষয়ে জনসচেতনা বাড়ানো লক্ষ্যে প্রতিষ্ঠানের সুপার মাওলানা হাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে স্মরণিকাটির মোড়ক উন্মোচন করেন প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাপতি ও আলমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মোমেন।

অত্র প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক ও পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচির সংগঠক মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহ-সুপার মাওলানা মো. মোজাফর হোসেন, সিনিয়ন শিক্ষক মাওলানা আ. ছাত্তার, মো. আ. রশিদ, মো. রফিকুল ইসলাম বাদশা, আলহাজ্ব হাফেজ মাওলানা মো. নূরুল ইসলাম বাচ্চু, আমিনুর ইসলাম (এমএসসি), শাহিনুর ইসলাম ও প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য সাংবাদিক মো. সেলিম হোসেন প্রমূখ।

পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচির প্রোগ্রাম অফিসার এ এফ এম জাফর ইকবাল চৌধুরী জানান, ‘শিক্ষার্থীদের সুপ্ত মেধার সৃজনশীল পরিস্ফুটনের লক্ষ্য ও বই দিবস উদ্যাপন উপলক্ষ্যে প্রতিটি শিক্ষার্থীকে পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য সাহিত্য, ধর্মীয় ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংক্রান্ত বই পড়া ও জ্ঞান পিপাসা বাড়ানোর মাধ্যমে নিজেদের প্রতিভাকে বিকশিত করার উদ্যোক্তা হিসাবে প্রতিনিয়ত কাজ করছে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি। এ কর্মসূচির অন্তর্ভূক্ত শিক্ষার্থীদের সৃজনশীল স্বরচিত লেখা ও সাধারণ জ্ঞানের মাধ্যমে মেধা বিকাশে সফলতা অর্জনকারীদের বিভিন্ন ধরণের বই পুরস্কার হিসেবে বিতরণ করা হয়।’

এসময় প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যবৃন্দ, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!