ঘাটাইলে ভুল মেডিসিন প্রয়োগে ক্ষতিগ্রস্থ ৬০হাজার আনারস

 

 

 

এম.এস.এস.সৌরভ, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের ঘাটাইলে  ভুল কীটনাশক প্রয়োগের ফলে প্রায় ৬৫ হাজার আনারস পোড়ে গেছে বলে জানাযায়। উপজেলার নবগঠিত লক্ষিন্দর ইউনিয়নের ফটিয়ামারি’র কৃষক মোফাজ্জল মিয়ার ( পাক্কু) ৫ একর আনারস বাগানে এ ক্ষতি হয়েছে ।
কৃষক পাক্কু জানায়, আমি ৫ একর জমিতে প্রায় ৬৫ হাজার আনারসের চারা লাগিয়েছিলাম। প্রথম থেকেই এই বাগানের সকল মেডিসিন সাগরদিঘী বাজারের কীটনাশক ব্যবসায়ী  আশীষ কুমার সাহার দোকান থেকেই ক্রয় করি। গত  মে মাসের শেষের দিকে আশীষ সাহার দোকানে আনারসের ভিটামিনে জন্য গেলে সে আমাকে সুপারভিক্স (ভিটামিন) এর পরিবর্তে এমিরাক্সন ( ঘাসনিধন বিষ) কীটনাশক দিয়ে দেয়। পর দিন সকালে শ্রমিক দিয়ে তার দেয়া ভুল কীটনাশক সমস্ত বাগানে প্রয়োগ করি।  প্রয়োগ করার কয়েক দিন পর থেকেই লালচে রং হয়ে মরে যেতে থাকে।, বর্তমানে বাগানের প্রায় সব আনারস মরে গেছে। বিষয়টি সাথে সাথে আশীষ সাহাকে জানালে সে আরো কিছু পটাশ স্প্রে করে দিতে বলে। কিন্তু কোন কাজ না হওয়ায় আমি হতাশায় পরে যাই।
কান্নাজরিত কণ্ঠে তিনি আরো বলেন, আমি টাকা ঋণ করে আনারস বাগান করেছি। আমার সব শেষ। এখন আমি কি করবো জানি না। মৃত্যু ছাড়া আমার এখন আর কোন পথ নেই। তিনি আরো জানান,  এই ব্যাপারে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।
কীটনাশক ব্যবসায়ী আশীষ সাহা জানান, আমার কাছ থেকে অনেক কৃষকই কীটনাশক ক্রয় করে আনারসসহ বিভিন্ন ফসলে প্রয়োগ করে। পাক্কু মিয়াও আমার কাছ থেকে কীটনাশক ক্রয় করেছে। কিন্তু সে জমিতে কী কীটনাশক প্রয়োগ করেছে তা আমার জানা নেই। কাজেই ভুল কীটনাশক প্রয়োগের দায় আমার নয়।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!