আবারও পেছাল মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলার চার্জ গঠনের দিন

 

বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডি.কম

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ হত্যা মামলার চার্জ গঠনের দিন আবারও পিছিয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবুল মনসুর মিয়া আগামী। মামলার প্রধান আসামি এমপি রানাসহ চারজন অসুস্থতা জনিত কারণে মঙ্গলবার আদালতে উপস্থিত না হওয়ায় মামলার পরবর্তী চার্জ গঠনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ২৯ সেপ্টেম্বর ও ৯ নভেম্বর মামলার চার্জ গঠনের দিন নির্ধারিত থাকলেও একই কারণে পিছিয়ে যায়।

আদালত সূত্র জানায়, আওয়ামী লীগ দলীয় এমপি আমানুর রহমান খান ওরফে রানা অসুস্থতার জন্য চিকিৎসাধীন থাকায় মঙ্গলবার তাকে কাশিমপুর কারাগার থেকে টাঙ্গাইল আদালতে আনা হয়নি। অপরদিকে, টাঙ্গাইল জেলহাজতে থাকা অভিযুক্ত অপর আসামি নাসির উদ্দিন নুরু, মাসুদুর রহমান, আনিসুল ইসলাম রাজা, মোহাম্মদ আলী, সমির মিয়া ও ফরিদ হোসেনের মধ্যে তিনজনকে আদালতে হাজির করা হলেও অপর তিনজন একই কারণে আদালতে উপস্থিত হননি।

চার্জশিটভুক্ত ১৪ আসামির মধ্যে পলাতক আসামিরা হলেন এমপি রানার তিন ভাই টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র সহিদুর রহমান খান মুক্তি, ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান কাকন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সানিয়াত খান বাপ্পাসহ সাংসদের ঘনিষ্ঠ সহযোগী কবির হোসেন ওরফে ড্যান্ডিং মিস্ত্রী কবির, দারোয়ান বাবু ওরফে দাঁত ভাঙ্গা বাবু, যুবলীগের তৎকালীন নেতা আলমগীর হোসেন চাঁন, ছানোয়ার হোসেন।

টাঙ্গাইল গোয়েন্দা পুলিশের ওসি অশোক কুমার সিংহ জানান, মামলাকে দীর্ঘায়িত করার অসৎ উদ্দেশ্যে বিভিন্ন কারণ দেখিয়ে অনর্থক সময় বাড়িয়ে নিচ্ছে আসামিপক্ষ। এতে মামলার নিয়মিত প্রক্রিয়া বাধাগ্রস্ত হলেও আসামিরা রেহাই পাবে না।

প্রায় দুই বছর পলাতক থেকে গত ১৮ সেপ্টেম্বর এমপি রানা ও ২৪ সেপ্টেম্বর নাসির উদ্দিন নুরু ও মাসুদুর রহমান মাসুদ আদালতে আত্মসমর্পণ করেন। তদন্ত শেষে গত ৩ ফেব্রুয়ারি ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়। অভিযুক্তদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। পরে গত ৬ এপ্রিল আদালত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপরেও তারা আদালতে হাজির না হওয়ায় সর্বশেষ গত ১৬ মে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক গোলাম কিবরিয়া পলাতক ১০ আসামিদের অস্থাবর সম্পত্তি জব্দের নির্দেশ দিলে তাদের অস্থায়ী সম্পত্তি ক্রোক করে পুলিশ। পরে তাদের বিরুদ্ধে সংবাদপত্রেও বিজ্ঞপ্তি দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!