শ্রদ্ধা ও ভালোবাসায় বিদায় জানানো হলো ভাষাসৈনিক প্রবীণ সাংবাদিক আনোয়ারুল হক’কে

রনি ইমরান,পাবনা, বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

শ্রদ্ধা ও ভালোবাসায় বিদায় জানানো হলো মফস্বল সাংবাদিকতার পথিকৃত, ১৯৬১ সালে প্রতিষ্ঠিত পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক ও সাবেক সভাপতি দৈনিক ইত্তেফাকের প্রবীণ সাংবাদিক, ভাষাসৈনিক আনোয়ারুল হককে ।
বুধবার (৩০ জানুয়ারি) দুপুর সাড়ে ১২ টায় তাঁকে পাবনা প্রেসক্লাবের সামনে আনা হলে। অশ্রুসিক্ত চোখে এক নজর এই প্রিয় সহকর্মীকে দেখতে ভিড় করেন পাবনার সাংবাদিকবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে বাদ যোহর শহরের ঐতিহ্যবাহি চাঁপাবিবি মসজিদে তাঁর নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। পরে আরিফপুর সদর গোরস্থানে তাঁকে দাফন করা হয়।

উল্লেখ্য, ১৯৬১ সালের ১ মে প্রতিষ্ঠিত পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন আনোয়ারুল হক। প্রেসক্লাব প্রতিষ্ঠার বছর ৮-৯ মে পাবনায় অনুষ্ঠিত হয় পূর্ব পাকিস্তান মফস্বল সাংবাদিক সম্মেলন। সেই সভা থেকে প্রাতিষ্ঠানিক রূপপায় পূর্ব পাকিস্তান মফস্বল সাংবাদিক সমিতি, যা বর্তমানে বাংলাদেশ সাংবাদিক সমিতি হিসেবে পরিচিত। ওই সভায় প্রধান অতিথি ছিলেন তৎকালীন মন্ত্রিসভার সদস্য বগুড়ার মো. হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পাকিস্তান অবজারভারের সম্পাদক আবদুস সালাম, মর্নিং নিউজের এস জি এম বদরুদ্দিন। সেই সম্মেলনের মাধ্যমে মফস্বল সাংবাদিকরা পেশার স্বীকৃতি তথা রিটেইনার, লাইনেজ, পোস্টাল চার্জ, টেলিগ্রাম চার্জ, ছবির বিলসহ অন্যান্য খরচ পাওয়া শুরু করেন। পাবনা প্রেসক্লাব প্রতিষ্ঠার মধ্যে দিয়েই সেদিন সংবাদপত্রে মফস্বলে কর্মরত সাংবাদিদের পেশার স্বীকৃতি ঘটেছিল। যাদের হাত ধরে এই স্বীকৃতি, তাদের মধ্যে অন্যতম ছিলেন আনোয়ারুল হক। তিনি মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক ইত্তেফাকের পাবনা প্রতিনিধি হিসেবে কাজ করতেন। ভাষা আন্দোলনেও রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তিনি ১৯৬৭ সালের ভুট্রা আনোলন্দের সৈনিক ছিলেন। মঙ্গলবার (২৯ জানুয়ারি) দিবাগত রাত ১টা ৫ মিনিটে পাবনা শহরের শালগাড়িয়া মহল্লার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্নালিল্লাহে রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন গুনগ্রাহী রেখে গেছেন। আনোয়ারুল হক বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন।

প্রবীণ সাংবাদিক, ভাষা সৈনিক আনোয়ারুল হকের মৃত্যুতে পাবনা-৫ আসনের সংসদ, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পাবনা প্রেসক্লাব, রিপোটার্স ইউনিটি, সংবাদপত্র পরিষদ, পাবনা টেলিভিশন ও অনলাইন সাংবাদিক সমিতি, ইয়াং জার্নানিষ্ট ফোরাম, পাবনা ড্রামা সার্কেল, একুশে বইমেলা উদ্যাপন পরিষদসহ পাবনায় কর্মরত সকল গণমাধ্যম কর্মি, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে গভীর ভাবে শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মরহুমের রুহের মাগফেরাত কামনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!