ভালোবাসা আজো স্রোতধারা নদীর মতো বহমান

বিচিত্র পৃথিবীর বৈচিত্র্যময় জীবনধারা। শৈশবকালের দিনগুলো আমার কাছে যেনো ফিরে এসেছে আজ। টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলাধীন নবগ্রাম দাখিল মাদরাসার প্রথম শ্রেণিতে ১৯৯১ সালে ভর্তি হয়ে ২০০১ সালে দাখিল (SSC) পাশ করি। সুদীর্ঘ দশ বছরের অধ্যয়ন জীবনে এ প্রতিষ্ঠানের পিতৃসম শিক্ষকদের কাছ থেকে পাঠ্যশিক্ষা অর্জনের পাশাপাশি বাহ্যিক আরো অনেক অজ্ঞাত বিষয়ে জ্ঞানার্জন করার সৌভাগ্য হয়েছে। আমার শরিরের সমস্ত চামড়া দিয়ে তাঁদের পায়ের জুতা তৈরি করে দিলেও এ ঋণের বিন্দু কনাও শোধ হবার নয়।

বিশেষ করে এ প্রতিষ্ঠানেই আমার শ্রদ্ধাভাজন জন্মদাতা পিতা মোঃ শাহ্জাহান আলী কর্মরত। আর সেহেতু সকলের কাছে একটু বেশিই আদর পেতাম। প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষকের কাছে ছিলাম সন্তানসম। এতো ভালোবাসা আজ অবধি কোন শিক্ষাগুরুর কাছ থেকে পাইনি। বাকি জীবনে পাব কি না, তাও জানিনা। যে ভালোবাসা আজো বিদ্যমান বা স্রোতধারা নদীর মত বহমান।

প্রমাণ স্বরুপ বলতে পারি, কিছুদিন পূর্বে প্রতিষ্ঠান পরিচালনা পরিষদের কমিটি নির্বাচন করা হয়েছে। বিধি অনুযায়ী বারো সদস্যের কমিটির সভাপতিসহ এগারো জন নির্বাচিত হওয়ার পর, তাঁদের ভোটের মাধ্যমে বাকি একজন (কো-অপট) সদস্য নির্বাচন করতে হয়। এবার উক্ত পদে আমার সাথে আরো দু’জন প্রার্থী ছিলো। গোপন বাক্সে ভোটারগণ তাঁদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে দশভোটে আমাকে নির্বাচিত করেন। এর সমস্ত কৃতিত্ব শ্রদ্বেয় শিক্ষক মন্ডলি ও পরিচালনা পর্ষদ পরিবারের। আমি তাঁদের কাছে চিরকৃতজ্ঞ।

সেই প্রাণপ্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে গত (বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি) ২০১৭ইং সালের দাখিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান। ২০০১ সালে যে অনুষ্ঠানের মাধ্যমে আমার প্রিয় এ বিদ্যানিকেতন ও পিতৃতুল্য শিক্ষাগুরুদের ছেড়ে এসেছিলাম। ১৬ বছর পর সেই বিদায় অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে কথা বলতে গিয়ে দু’চোখের কোনায় জল চলে এলো। কাঁপা কাঁপা কণ্ঠে তবুও দু’চার কথা বলেছি। যেমন করে শ্রেণি কক্ষে পড়া বলতাম। সীমাহীন এ ভালোবাসার টানে এতটা বছর পর আবার ফিরে এসেছি তাঁদের পদদ্বয়ে। আজ শুধু মনে হচ্ছে, বিচিত্র এ পৃথিবী যেনো আমায় শৈশবকালে ফিরিয়ে নিয়ে এসেছে। আবারো শিখবো আমার প্রিয় শিক্ষকদের কাছ থেকে। কেনো জানিনা, এত বছরেও তাঁদের প্রতি ভক্তি, শ্রদ্ধা ও ভয় কোনটির বিন্দু মাত্র কমেনি। এমন শ্রদ্ধাজনক ভালোবাসা আর যেনো কোনদিন না কমে। চিরদিন অটুট থাকুক শিক্ষক-শিক্ষার্থীর অমর প্রেমের বন্ধন।

 

মোঃ সেলিম হোসেন

গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

কাগজটোয়েন্টিফোরবিডি.কম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!