বাংলাদেশ রবিদাস ছাত্র ফোরাম (বিআরএসএফ)-কুড়িগ্রাম জেলা শাখার ১ম সম্মেলন : পরেশ রবিদাস সভাপতি, শান্ত রবিদাস সাধারণ সম্পাদক ও সনজিত রবিদাস সাংগঠনিক সম্পাদক

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বিআরএফ এর অন্যতম অঙ্গ সংগঠন ‘বাংলাদেশ রবিদাস ছাত্র ফোরাম (বিআরএসএফ)’-কুড়িগ্রাম জেলা শাখার প্রথম সম্মেলন গত ০৭ সেপ্টেম্বর ২০১৯ (শনিবার) বিকাল ৪.৩০ টায় কুড়িগ্রাম শহরের পুরাতন গ্রন্থাগার চত্বর (রিভারভিউ স্কুল) এ অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলো’র কুড়িগ্রাম প্রতিনিধি ও বিশিষ্ট সমাজসেবী শফি খান। সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ। সভাপতিত্ব করেন বিআরএফ-কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি মতিলাল রবিদাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রামের বিশিষ্ট কলামিষ্ট, সংগঠক ও গণকমিটির আহবায়ক নাহিদ হাসান নলেজ, কুড়িগ্রাম জজকোর্টের আইনজীবি ও জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম নেতা অ্যাডভোকেট প্রদীপ কুমার রায়, নাট্যকর্মী সেজান নুর। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিআরএফ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কৈলাশ রবিদাস।

বিআরএফ-কুড়িগ্রাম জেলা শাখার সাংগঠনিক সম্পাদক দিপুরাম রবিদাসের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন বিআরএফ-কুড়িগ্রাম জেলা শাখার সহ সভাপতি ভোলারাম রবিদাস, নাগেশ্বরী উপজেলা বিআরএফ এর সভাপতি মানিক রবিদাস, রৌমারী উপজেলা বিআরএফ এর সভাপতি সেবালক রবিদাস, রবিদাস ছাত্রনেতা পরেশ রবিদাস, মিলন রবিদাস, শান্ত রবিদাস, সনজিৎ রবিদাস। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআরএফ-কুড়িগ্রাম জেলা শাখার সহ সাধারণ সম্পাদক দিনেশ রবিদাস, সহ সাংগঠনিক সম্পাদক গোবিন্দ রবিদাস, ছাত্রনেতা তুলশী রবিদাস, চন্দন রবিদাস, প্রীতম রবিদাস প্রমুখ।

সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে শফি খান বলেন, “নিজেদের অধিকার আদায়ের জন্য কন্ঠকে দৃঢ় করতে হবে। শিক্ষায় এগিয়ে গেলে আর রবিদাসদের উপর বৈষম্য থাকবে না। নিজেদের প্রস্তুত করতে হবে আগে।” তিনি আরও বলেন, আমি সম্প্রদায়ের হতে রাজী নই, মানুষ হতে চাই। বিশেষ অতিথি নাহিদ হাসান নলেজ বলেন, “সবাইকে সংঘবদ্ধ হয়ে কাজ করতে হবে এবং শুধু নিজেদের জন্য কাজ করলে হবে না। পাশাপাশি যারা অবহেলিত আছে তাদের সঙ্গেও কাজ করতে হবে। একে অপরের কাজে আসতে হবে।” অ্যাডভোকেট প্রদীপ কুমার রায় তার বক্তব্যে কুসংস্কার ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার উপর গুরুত্ব আরোপ করতে পরামর্শ প্রদান করেন। পাশাপাশি তিনি আগামীতে পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের কমিটিতে আগ্রহী ও যোগ্য রবিদাসদের অন্তর্ভূক্ত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। নাট্যকর্মী সেজান নুর- রবিদাস দের বিভিন্ন সমস্যা নিয়ে পথ নাটক করার ইচ্ছে প্রকাশ করে আগামীতে রবিদাসদের মাঝে সাংস্কৃতিক কর্মকান্ড তুলে ধরার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করেন। সম্মেলনের প্রধান বক্তা কৈলাশ রবিদাস রবিদাসদের নানা সমস্যার কথা তুলে ধরেন। এছাড়াও তিনি রবিদাস শিক্ষার্থীদের ১৪টি বিশ্ববিদ্যালয়ে দলিত/অনগ্রসর কোটায় ভর্তিও সুযোগ সমন্ধে উপস্থিত শিক্ষার্থীদের অবগত করেন। রবিদাস ছাত্রদের যাতে পড়ালেখা ও ভর্তির ব্যাপারে কোন সমস্যা না হয় সে জন্য রবিদাস ছাত্র ফোরামের নেতৃবৃন্দের ভূমিকা রাখবার আহবান জানান। আরও বক্তব্য রাখতে গিয়ে ভোলারাম রবিদাস রবিদাসীয় ধর্মীয় বিষয়ের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, আমাদের ধর্ম ও সংস্কৃতি বিলুপ্তির পথে তাই আমাদের সন্তানদের সে ব্যাপারে এগিয়ে আসতে হবে।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে বিআরএফ এর মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ বলেন, “বাংলাদেশের অনগ্রসর প্রায় ৮ লক্ষাধিক রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন ও মানবাধিকার সুরক্ষায় বিআরএফ এর ১১ দফা দাবী আদায়ে শিক্ষার্থীদের ভূমিকা অনস্বীকার্য। রবিদাস শিক্ষার্থীরাই পারে নিজ জনগোষ্ঠীর মাঝ থেকে অনুসরনীয় উদাহরণ সৃষ্টি করতে। আশা করছি কুড়িগ্রাম জেলা রবিদাস ছাত্র ফোরাম সারােেদশের রবিদাস শিক্ষার্থীদের নিকট দৃষ্টান্ত হবার যোগ্যতা অর্জন করবে।

সম্মেলনের কাউন্সিল অধিবেশনে কন্ঠভোটের মাধ্যমে পরেশ রবিদাসকে সভাপতি, শান্ত রবিদাসকে সাধারণ সম্পাদক এবং সনজিত রবিদাসকে সাংগঠনিক সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ রবিদাস ছাত্র ফোরাম (বিআরএসএফ) এর কুড়িগ্রাম জেলা কমিটি গঠন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!