পঞ্চগড়ে বিজিবি-বিএসএফের মধ্যে স্বাক্ষরিত হলো সীমান্ত সমন্বয় চুক্তি

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

গত রবিবার (৭ জানুয়ারি) সকালে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পঞ্চগড়ে প্রবেশ করে ৮ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল। পরে রংপুরের ভিন্নজগতে বিজিবি-বিএসএফ রিজিওন পর্যায়ে মিটিং শেষে ঢাকায় যান এবং ঢাকায় সমন্বয় সম্মেলনের সমাপ্তি ঘটিয়ে বুধবার (১০ জানুয়ারি) সন্ধায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার রৌশনপুরের আনন্দ ধারায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর
(বিএসএফ) রিজিয়ন কমান্ডার ও আইজি পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন (জয়েন্ট রেকর্য ডিসকাশন, জেআরডি) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

সীমান্ত সমন্বয় সম্মেলনের কার্যবিবরণী স্বাক্ষর অনুষ্ঠানে বিজিবি’র যশোর রিজিয়নের কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী তৌফিকুল ইসলাম এবং বিএসএফের নর্থ বেঙ্গল ফন্ট্রিয়ার হেডকোয়ার্টারের আইজি ড. রাজেশ মিশরা যৌথভাবে সীমান্ত সমন্বয় সম্মেলনের কার্যবিবরণী স্বাক্ষর করেন।

সম্মেলনে বিজিবি-বিএসএফ যৌথভাবে সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার বিষয়ে একমত পোষণ করেছেন। এছাড়া বিজিবি-বিএসএফ বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে যে কোন সীমান্ত সমস্যা শান্তিপূর্ণ পরিবেশে পরস্পর আলাপ আলোচনার মাধ্যমে মীমাংসার প্রচেষ্টা অব্যাহত রাখার পক্ষে ঐক্যমত পোষণ করেন। উভয়পক্ষই বিভিন্ন পর্যায়ে নিয়মিত সীমান্ত বৈঠকের মাধ্যমে সীমান্তের অনিস্পন্ন বিষয়সমূহ শান্তিপূর্ণভাবে সমাধানের প্রচেষ্টা বহাল থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করেন।


 

কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!