লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা কারাগারে

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

হরকাতুল জেহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানের মৃত্যু পরোয়ানা কারাগারে পৌঁছানো হয়েছে। লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে পৌঁছায় বলে ডিআইজি প্রিজন (ঢাকা) তৌহিদুল ইসলাম নিশ্চিত করেছেন।

সোমবার রাতে হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান জানান, মৃত্যু পরোয়ানা ইতিমধ্যে তাকে পড়ে শোনানো হয়েছে। কারাবিধি অনুযায়ী তিনি দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কিনা জানতে চাওয়া হয়েছে। তিনি প্রাণভিক্ষার আবেদন না করলে কারাবিধি অনুযায়ী তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এ লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।

বোমা ও গ্রেনেড হামলার ঘটনায় মুফতি হান্নানের বিরুদ্ধে ১৭টি মামলা হয়েছে। এর মধ্যে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার দায়ে মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি ও দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত। এ মামলায় মৃত্যুদণ্ড অনুমোদন করেন হাইকোর্ট। দণ্ডিত পাঁচ আসামির সবাই কারাগারে আছেন।

এছাড়া ২০০১ সালে রমনায় বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলায় হান্নানসহ হুজির আট জঙ্গির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) হাইকোর্টে শুনানি হয়েছে।

গোপালগঞ্জের কোটালীপাড়ায় মুফতি হান্নানের বাড়ি। ২০০০ সালের ২০ জুলাই সেই কোটালীপাড়াতেই শেখ হাসিনার সভামঞ্চের কাছে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়। মুফতি হান্নান ওই মামলারও আসামি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!