‘শতাব্দীর সেরা বেকুব’ খেতাব পেল তারা

 

আন্তর্জাতিক ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

কয়েকদিন আগে কাছেই কুমিরের আক্রমণে মারা গেছেন এক নারী। নিরাপত্তার জন্য পাতা হয়েছে কুমির ধরার ফাঁদ। অথচ এ ফাঁদে কুমির নয়, ঢুকে পড়ল একদল মানুষ। শুধু ঢুকে পড়া নয়, রীতিমত পোজ দিয়ে ছবি তুলে তা পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। তার তা দেখে স্থানীয় মেয়র তাদের জরিমানার পাশাপাশি খেতাব দিলেন শতাব্দীর সেরা বেকুব হিসেবে।

ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যাণ্ডের রাজ্যের ডগলাস বন্দরের কাছে। ২৪ অক্টোবর মঙ্গলবার এই বেকুবিয় কাণ্ড ঘটিয়েছে চার ব্যক্তি।

ডগলাস বন্দরের কাছে সাম্প্রতিক সময়ে কুমিরের উৎপাত বেড়েছে। সপ্তাহখানেক আগে ৭৯ বছর বয়স্ক এক নারী পানিতে নেমে কুমিরের আক্রমনে নিহত হন। ওই এলাকায় কুমিরদের চলাফেরা করতে দেখছেন স্থানীয়রা।

ডগলাস মেয়র জুলিয়া লিউ জানান এই চারজনের কীর্তি দেখে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন। বলেন, বিপদজনক এই আচরণ আমাকে হতবাক করে দিয়েছিল। তারা যা করেছেন তার জন্য তাদের ‘শতাব্দীর সেরা বেকুব’ বলা যেতে পারে।

লবণাক্ত পানির কুমিরে আক্রমণে বছরে অন্তত দুইজনের প্রাণহানির ঘটনা ঘটে থাকে। সাত ফুট পর্যন্ত দীর্ঘ এক একটি কুমিরের ওজন এক টন পর্যন্ত হতে পারে।

কুইন্সল্যান্ড রাজ্যের পরিবেশ বিভাগের তরফ থেকে এসব কুমিরের কবল থেকে প্রাণ রক্ষায় বিশেষ ধরণের ফাঁদ পেতে রাখে। এই ফাঁদগুলো কুমিরদের আকর্ষন করতে বিশেষভাবে তৈরি করা হয়। কুমির চলাফেরা করতে দেখা যায় এমন এলাকায় এসব ফাঁদ পাতা হয়।

আর ওই ফাঁদে ঢুকে পড়ে ওই চার ব্যক্তি। ‘বেআইনি’ এই কাজের জন্য তাদের ১৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!