আসামে আরও লোকের নাগরিকত্ব বাতিল করতে হবে: বিজেপি

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

ভারতের আসাম রাজ্যের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের তালিকা প্রকাশ করা হলেও এতে সন্তুষ্ট নন দেশটির ক্ষমতাসীন দল বিজেপি।

১৯ লাখ লোককে তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্তকে ভুল হিসাবে আখ্যায়িত করে রাজ্যটির অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা বলেন, আরও বেশি অবৈধ অভিবাসী বাদ দেয়া উচিত। কাজেই রাজ্য থেকে প্রতিটি বিদেশি নাগরিককে উচ্ছেদ করার লড়াই চালিয়ে যাবে বিজেপি।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই জ্যেষ্ঠ বিজেপি নেতা বলেন, সীমান্ত জেলায় নাগরিকত্বের তালিকা পুর্নমূল্যায়নে সুপ্রিম কোর্টের দারস্থ হবে তার সরকার।

আদিবাসীদের কাছ থেকে পাওয়া প্রাথমিক প্রতিবেদন দেখে তিনি বলেন, অগ্রগতির ফল নিয়ে তারা সন্তুষ্ট না। আসামের লোকজনের আকাঙ্ক্ষা পূরণে সক্ষম হয়নি এনআরসি। মাত্র ১৯ লাখ লোককে বাদ দেয়া হয়েছে। যাদের মধ্যে তিন লাখ ৮০ হাজার আবেদন করার ইচ্ছা পোষণ করেননি এবং তারা ইতিমধ্যে মারা গেছেন।

কাজেই সত্যিকারে বাদ পড়েছে ১৫ লাখ জানিয়ে তিনি বলেন, তাদের বাইরেও পাঁচ থেকে ছয় লাখ লোক রয়েছেন, যারা ১৯৭১ সালের আগে ধর্মীয় নিপীড়নের কারণে অভিবাসী হয়েছেন।

তিনি বলেন, ১৯৭১ সালের আগে যে শরণার্থী সনদ দেয়া হয়েছে, এনআরসি সেটি আমলে নেয়নি। এখানে এমন অনেকে রয়েছেন, যাদের বাবা-মা অন্তর্ভুক্ত হয়েছেন, কিন্তু বর্তমান তালিকায় বাদ পড়েছিলেন। এসব হিসাবে নিলে সর্বমোট বাদ পড়াদের সংখ্যা হবে মাত্র ছয় থেকে সাত লাখ। যেটা খুবই কম।

এই বিজেপি নেতা বলেন, সরকার এর আগে ঘোষণা করেছে, আসামে ৪০ লাখ লোকের নাগরিকত্ব বাতিল হয়েছে। পার্লামেন্টে এক প্রশ্নের জবাবে এমন তথ্য পাওয়া গেছে। কিন্তু যে সংখ্যায় নাগরিকত্ব বাতিল হয়েছে, সেটা প্রত্যাশার চেয়ে অনেক কম। কাজেই আসামের লোকজন এতে সন্তুষ্ট না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!