এইচএসসি পরীক্ষা কেন্দ্রের কলেজ ক্যাম্পাসে আওয়ামী লীগ নেতার গরুর খামার

মো. সেলিম হোসেন, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর ডিগ্রী কলেজ ক্যাম্পাসে এক আওয়ামী লীগ নেতা গায়ের জোরে গরুর খামার নির্মাণ করায় পড়ালেখা ও চলতি এইচএসসি পরীক্ষার সার্বিক পরিবেশ বিনষ্ট হচ্ছে।

জানা যায়, জমিদার হেমচন্দ্র চৌধুরীর পরীদালান নামে খ্যাত রাজবাড়ীর ৬.৩৩ একর জমিতে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয় হেমনগর ডিগ্রী কলেজ। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নুরুল ইসলাম অভিযোগ করেন, হেমনগর ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এবং ইউপি মেম্বার মাহবুব হাসান টুটুল প্রভাবশালী মহলের যোগসাজশে কলেজ ক্যাম্পাসে একটি গরুর খামার নির্মাণ করেছেন। খামার দেখাশোনার জন্য সেখানে অস্থায়ী ঘরদরজা, খড়ের গাদা ও অন্যান্য অস্থায়ী স্থাপনাও নির্মাণ করা হয়েছে।

তিনি আরো জানান, অবৈধ খামারে যাতায়াতের জন্য রাজবাড়ীর দৃষ্টিনন্দন প্রাচীর জোর করে ভেঙ্গে একটি গেট বানানো হয়েছে। খামার এলাকায় অবৈধভাবে কাটাতারের বেড়া দিয়ে মাদক সেবিদের জন্য করা হয়েছে নিরাপদ জোন।
এ দিকে খামার করার পর থেকেই বিরল প্রজাতির গাছপালা পাচার হওয়ায় রাজবাড়ীর সৌন্দর্যহানি ঘটছে। খামারের গবাদিপশু রাজবাড়ী দাপিয়ে বেড়ানোয় কলেজ ক্যাম্পাসসহ সর্বত্র নোংরা পরিবেশ বিরাজ করছে। পর্যটকরা বেড়াতে এসে বিড়ম্বনায় পড়ছেন। ক্যাম্পাসের এমন অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশেই সোমবার থেকে এ কলেজ কেন্দ্রে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। পরীক্ষার্থী ও অভিভাবকরা এ পরিবেশ দেখে অস্বস্তি প্রকাশ করেছেন।

কলেজের গভর্নিং বডির সদস্য ও হেমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রওশন খান আইয়ুবসহ এলাকাবাসী অভিযোগ করেন, টুটুল মেম্বার কলেজের সাবেক অধ্যক্ষ বীরেন চন্দ্র গোপের যোগসাজশে জাল কাগজপত্র বানিয়ে কয়েক বছর আগে প্রথমে রাজবাড়ীর ভিতরের পুকুর বেআইনীভাবে লীজ নেন। এরপর বেআইনী লীজের ছুঁতায় সেখানে গরুর খামার বানিয়ে শিক্ষার পরিবেশ ধ্বংস করছেন। তিনি এর প্রতিকার দাবি করেন।

কলেজের গভর্নিং বডির সদস্য এবং উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঘটনার সত্যতা স্বীকার করে জানান, উপজেলা প্রশাসনকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার বিকাশ বিশ্বাস অভিযোগের সত্যতা স্বীকার করে জানান, মাহবুব হাসান টুটুলকে নোটিশ করে অফিসে ডেকে অবৈধ গরুর খামার এক মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়। কিন্তু তিনি প্রশাসনের নির্দেশ মানেন নি। দ্রুত তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ সব বিষয়ে মাহবুব হাসান টুটুল জানান, কতৃপক্ষ নির্দেশ দিলে তিনি গরুর খামার সরিয়ে নেবেন। তবে একটি মহল ষড়যন্ত্র করে পুকুরের বৈধ লীজ বাতিল করার জন্য এসব মিথ্যা অভিযোগ দাড় করিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!