এখনো এগিয়ে মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বেসরকারি ফলাফল আসতে শুরু করেছে। এ পর্যন্ত যে ফলাফল পাওয়া সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপান এগিয়ে রয়েছে।

বুধবার রাত পৌনে দশটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ৭১টি আসনে এবং ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৬০ আসনে জয় পেয়েছে। তবে চূড়ান্ত ফল পেতে আরো অপেক্ষা করতে হবে।

বুধবার মালয়েশিয়ায় ১৪তম সাধারণ নির্বাচনে প্রায় দেড় কোটি ভোটার স্থানীয় সময় সকাল আটটা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

দীর্ঘ ৬০ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা ন্যাশনাল ফ্রন্টের শাসনের অবসান ঘটছে কিনা আনুষ্ঠানিক ফল ঘোষণা না হওয়া পর্যন্ত সেব্যাপারে এখনো পরিষ্কার কোনো তথ্য পাওয়া যাচ্ছে না।

দেশটির পূর্বাঞ্চলের সারাওয়াক প্রদেশে ক্ষমতাসীন দলের দুই মন্ত্রী ইতোমধ্যে হেরে গেছেন। মালয় অধ্যুষিত ওই অঞ্চলে চীনা ও ভারতীয় দুটি দলের প্রধান তাদের নিজ আসনে পরাজিত হয়েছেন। এই অঞ্চলকে ক্ষমতাসীন ন্যাশনাল ফ্রন্টের ভোট ব্যাংক হিসেবে পরিচিত।

দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে বৃহস্পতিবার। এদিকে, ক্ষমতাসীন এবং বিরোধী শিবির থেকে নির্বাচন কমিশনের সমালোচনা করা হয়েছে।

মালয়েশিয়ার মারদেকা অপিনিয়ন সেন্টার বলছে, ২০১৩ সালের সাধারণ নির্বাচনে ৮৫ শতাংশ ভোট পড়লেও এবার সেসংখ্যা কিছু কম। তবে অন্যান্য বছরের নির্বাচনের চেয়ে এবারে ভোট পড়ার সংখ্যা তুলনামূলক বেশি।

কেন্দ্রীয় পার্লামেন্টের ২২২ আসনে এবং ১৩ রাজ্যের ১২টিতে ৫০৫ আসনে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন। একটি রাজ্যে বুধবারই ন্যাশনাল ফ্রন্টকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়া ভোটার রয়েছে প্রায় দেড় কোটি। এর মধ্যে পুলিশ ও সশস্ত্র বাহিনীর ৩ লাখ ভোটার ৫ মে আগাম ভোট দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!