খানসামায় চাষী পর্যায়ে আদর্শ বীজতলা

 

 

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুরের খানসামা উপজেলার কৃষকরা অধিক ধান উৎপাদনের জন্য অত্যাধুনিক পদ্ধতি গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় উপজেলার ৬টি ইউনিয়নে ইরি-বোরো ধান রোপনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে আদর্শ বীজতলা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার চলতি মৌসুমে ২৯০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। যার মধ্যে রয়েছে উফশী ২৮০ হেক্টর ও হাইব্রিড ১০ হেক্টর জমিতে। এনএটিপি প্রকল্পের আওতায় কৃষকদের উদ্বুদ্ধ করে ১১০ হেক্টর জমিতে আদর্শ বীজতলা তৈরি করা হয়েছে।
টংগুয়া গ্রামের মাঝাপাড়ার পঙ্কজ কুমার, অরুন কুমার ও পলাশ চন্দ্র রায় জানান, সনাতন পদ্ধতির চেয়ে আদর্শ পদ্ধতিতে বীজতলা তৈরিতে শ্রম, জায়গা, সেচ খরচ কম লাগে এবং ভালো মানের চারাও পাওয়া যায়। এতে রোগ ও পোকা তুলনামূলকভাবে কম দেখা যায়।
উপজেলা সম্প্রসারণ কৃষি কর্মকর্তা ইয়াসমিন আক্তার জানান, উদ্ধুদ্ধকরণের মাধ্যমে কৃষকদের মধ্যে আদর্শ বীজতলা তৈরিতে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। তাই এ পদ্ধতিতে বীজতলা তৈরি এলাকায় বেশ জনপ্রিয় হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আফজাল হোসেন জানান, আদর্শ বীজতলায় স্বল্প খরচে সুস্থ-সবল চারা উৎপাদন ও কোল্ড ইনজুরির ঝুঁকি কম থাকে। এ পদ্ধতিতে বীজতলা তৈরি করতে উপজেলায় উপ-সহকারী কৃষি অফিসাররা মাঠে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছেন।


কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!