টাঙ্গাইলে সরকারি উদ্যোগে ধান গম কাটার হারভেষ্ট মেশিন প্রদান

মো. রাশেদ খান মেনন (রাসেল), টাঙ্গাইল, বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

টাঙ্গাইল সদর উপজেলায় কৃষকদের জন্য ধান গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করা হয়েছে। টাঙ্গাইল সদর উপজেলা নির্বহী অফিস প্রাঙ্গনে ৬ মে রবিবার কৃষক পর্যায়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার (টিও) মোঃ আলমগীর হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা হারুনুর রশিদ’সহ অন্যান্য কর্মকর্তা ও কৃষকগণ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিনাত জাহান বলেন টাঙ্গাইল সদর উপজেলার রাজস্ব খাত থেকে কৃষি অফিসের মাধ্যমে ধান গম কাটতে কৃষকদের সহযোগীতার উদ্দেশ্যে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান বলেন ৫০ ভাগ উনন্নয়ন সহায়তায় টাঙ্গাইল সদর উপজেলায় আলী হোসেনের ছেলে কৃষক মোঃ সোহেল হোসেন ইমুকে কর্ম এলাকা সদরের জন্য মেশিনটি প্রদান করা হয়েছে। এই মেশিনটির মূল্য সাত লক্ষ টাকা। কৃষক প্রদান করেছে তিন লক্ষ ষাট হাজার টাকা, বাকী টাকা সদর উপজেলার রাজস্ব খাত থেকে দিয়ে মেশিনটি ক্রয় করে প্রদান করা হলো। কৃষকদের উৎসায়িত করার জন্য এবছর সদর উপজেলায় তিনটি মেশিনের বরাদ্দ হয়েছে। যার প্রথমটি প্রদান করা হলো। কৃষকদের প্রয়োজনে ওই কৃষক বিভিন্ন এলাকায় গিয়ে ধান গম কাটতে সহযোগীতা করবেন।

এ বিষয়ে ধান গম কাটার হারভেস্ট মেশিন গ্রহীতা মোঃ সোহেল হোসেন ইমু বলেন টাঙ্গাইল সদর উপজেলায় আমাদের বেশকিছু কৃষি জমি রয়েছে। গত বছর ধান কাটার মেশিন প্রাপ্তির জন্য আবেদন করে আজ মেশিনটি হাতে পেয়েছি। বর্তমানে কৃষি শ্রমিকের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটতে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা খরচ পরে। কিন্তু এই মেশিনের মাধ্যমে এক বিঘা জমির ধান কাটলে খরচ পড়বে মাত্র ষোল থেকে আঠারশত টাকা। অর্থাৎ খরচ অর্ধেক কমে আসবে। এই মেশিনের মাধ্যমে ঘন্টায় প্রায় ৩০ শতাংশ জমির ধান কাটা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!