সেলিনা জাহান প্রিয়ার অনু গল্প – ফুল ও যুবক

 

ফুল ও যুবক
———– সেলিনা জাহান প্রিয়া

 

একদিন এক যুবক একটি মেয়ে দেখে অপলক চোখে তাকিয়ে আছে। যুবক টি বলল
ইস এই মেয়ে টা যদি আমাকে ভালবাসত? পাশেই একজন বয়স্ক মানুষ বলল তুমি
কি তার ভালবাসা চাও? না কি তুমি তাকে ভালবাস। যুবক বলল আমি ভালবাসলে কি হবে? সে যদি আমাকে না ভালবাসে। বয়স্ক লোকটা বলল তুমি যার ভালবাস কাছ থেকে ভালবাসা পেতে চাও তাকে তুমি কেন আগেই ভালবাস না। যুবক বলল আমি যদি ভালবাসি তাকে আর সে না বাসে তখন আমার এই ভালবাসার কি মুল্য আছে। বয়স্ক মানুষটি একটু হেসে বলল তুমি ভালবাসা চাও না।
যুবক খুব রেগে গেল। বয়স্ক মানুষটি বলল তুমি রেগে গেলে কি হবে? আচ্ছা একটা কাজ কর তুমি। ঐ যে আমার বাগান তুমি ঐ বাগান থেকে একটা ফুল নিয়ে আসো। দেখি তুমি ভালবাসা কি জিনিস বুঝ কি না দেখি?
যুবক বাগানে গেল ফুল আর ফুল। একটার চেয়ে একটা ফুল কম সুন্দর না। বাগান দেখতে দেখতে যুবক চিন্তায় পড়ে গেল কোন ফুল টা সে পছন্দ করবে। এক সময় যুবক বেশ কয়টা ফুল গাছ থেকে ছিরে নিয়ে এলো।
বয়স্ক লোকটি বলল বাহ তোমার দারুন পছন্দ। মাত্র এই কয়টা ফুল তোমার পছন্দ। যুবক বলল আরও পছন্দের ছিল কিন্তু এত ফুল ছেরা ঠিক হবে না। এমন সময় বয়স্ক মানুষটি অন্য একজন লোক কে ডাক দিয়ে বলল এই তুমি কি কাউকে ভালবাস নতুন যুবকটি বলল আচ্ছা যাও তুমি তোমার প্রেমিকার জন্য একটা ফুল পছন্দ করে নিয়ে আসো। নতুন যুবক টি ঐ বাগানে গেল এবং অল্প সময়ে একটা সাধারন ফুল নিয়ে ফেরত এলো। বয়স্ক মানুষটি বলল এত অল্প সময় এ পছন্দ করলে। বাহ চমৎকার। নতুন যুবক বয়স্ক লোকটি কে বলল আপনার চোখে হয়ত ফুলটি সাধারন কিন্তু আমার চোখে তা অপূর্ব।
বয়স্ক মানুষটি প্রথম যুবকটির কাছ থেকে সব গুলো ফুল নিয়ে তা আকাশের দিকে
তুলে পরে মাটিতে ফেলে দিল। সব গুলো ফুল একটি একটি করে অপূর্ব রমণী হয়ে গেল। সব রমণী সেই প্রথম যুবক কে বলিত লাগিল এই যুবক শুধু আমার। যুবক কে টানা হেঁচড়া শুরু করল। যুবক তাদের দিকে চেয়ে বলল তোমরা কি শুরু করলে সব কয়টি মেয়ে বলল তুমি এত পছন্দ কেন করলে। এখন এই সব পছন্দের মুল্য তোমাকেই দিতে হবে। এই দিকে নতুন যুবক যে ফুলটি তুলে ছিল। সেই ফুলটি ও একটি রমণী হল। এবং ঐ যুবক কে নিয়ে একটি গাছ তলে বসে ঐ মেয়েটি গান শুনাইতে লাগিল এবং তারা নিজেদের মধ্যে হাসি খুশি কথা বলিত লাগিল। প্রথম যুবক
পরে গেল অনেক বিপদে প্রতিটি রমণী তাকে আমার আমার বলে বিরক্ত করতে লাগলো কিছু সময়ের মধ্যে যুবক খুবেই অশান্তির মধ্যে পরে গেল এবং বাচাতে চাইল।
বয়স্ক লোকটি আবার বলিল হে ফুল তোমরা তোমাদের আগের জায়গায় চলে যাও।
সব ফুল বাগানে চলে গেল। বয়স্ক লোকটি বলল হে যুবক এই পৃথিবীর সব সব ফুল
তোমার জন্য নয়। তুমি সব ফুলের পিছু নিও না। তুমি যে ফুল কে ভালবাস দেখবে সেই ফুল তোমার জন্য প্রজাপতি হয়ে একদিন উড়ে আসবে। না হয় ফুলে ফুলে ঘুরে একদিন তুমি আর তোমার জন্য ফুল পাবে না। তোমার চোখ ফুলের আসল রুপ থেকে বঞ্চিত হবে। যেহেতু তুমি জন্ম নিয়েছ কোন না কোন ফুল তোমার জন্য ফুটেছে। তুমি তোমার মনের ভালবাসা দিয়ে তার জন্য অপেক্ষা কর। কে কেমন তা না দেখে তুমি কেমন তাই আগে চিন্তা কর। ফুলের রুপে নয় ফুলের মাঝে কি গন্ধ আছে মনের গভীরের সেই সুগন্ধ খুজে দেখ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!