পাবনা বইমেলার ২৪তম দিনে কলেজ শিক্ষকগণ: শিক্ষক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ শিক্ষকদের হাতেই থাকা প্রয়োজন

 

 

স্টাফ রিপোর্টার, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

গতকাল শনিবার বইমেলার ২৪তম দিনে বইপড়া নিয়ে আলোচনা ছিল কলেজ শিক্ষকদের সাথে । এ সময় শিক্ষকরা তাদের বই পড়া নিয়ে মতামত ব্যক্ত করে বলেন, শিক্ষক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ শিক্ষকদের হাতেই থাকা প্রয়োজন। তাহলেই শিক্ষার মান বৃদ্ধি পাবে। তারা বলেন তথ্য প্রযুক্তির উন্নতি সত্ত্বেও মুদ্রিত বই পড়ছে না এটা ঠিক নয়। আমাদের পরবর্তি প্রজন্মকে মূদ্রিত বই পড়তে উৎসাহিত করতে হবে। নইলে জাতি পিছিয়ে পড়বে। সেই সাথে তারা বলেন আমরা শুধু ছাত্রদেরই বই পড় বই পড় বলছি। কিন্ত আমরা যারা শিক্ষক তারা কি বই পড়ছি? অনেক শিক্ষক শুধু প্রাইভেট পড়ানো নিয়েই বেশী ব্যস্ত আছি। ফলে বই পড়ার আর সময় হয় না। শিক্ষাকে শিক্ষা হিসেবেই রাখা উচিৎ। এই নিয়ে বাণিজ্যে জড়িয়ে গেলে যেমন আমাদের ক্ষতি হবে তেমনি ক্ষতি হবে গোটা জাতির। যারা বই পড়েন না, বই থেকে নিজেকে দূরে রাখেন, তারা নিজেদের সম্পর্কেই জানতে পারলেন না। এজন্য সবাইকে অন্তত নিজেকে জানতে হলেও বই পড়তে হবে।
সন্ধ্যা সাড়ে ৬ টায় বই পড়া নিয়ে মতবিনিময় সভার সঞ্চালনা করেন এ্যাড. মুসফেকা জাহান কনিকা ও ড. হাবিবুল্লাহ । শিক্ষকদেরকে অভিনন্দন ও ধন্যবাদ জানান কৃষিবীদ অধ্যাপক জাফর সাদেক। এসময় উপস্থিত ছিলেন বইমেলা উদযাপন পরিষদের সম্পাদক এ্যাড: আব্দুল হান্নান, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহা সচিব আব্দুল মতীন খান, অর্থ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব, সাংস্কৃতিক সংগঠক ডা: রাম দুলাল ভৌমিক প্রমুখ।
কলেজ শিক্ষকদের আলোচনায় যারা অংশ গ্রহণ করেন তারা হলেন, সরকারি শহিদ বুলবুল কলেজের সহযোগী অধ্যাপক ও শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, বাংলা বিভাগের প্রভাষক খায়রুজ্জামান, সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহাদাৎ ইকবাল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুর রব, নজরুল ইসলাম হাবু স্কুল এন্ড কলেজের প্রভাষক রবিউল ইসলাম, পাবনা কলেজের ইসলামের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান বিকাশ রঞ্জন কর, শহিদ এম মনসুর আলী কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আশরাফ আলী, টেবুনিয়া শামসুল হুদা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ নজরুল ইসলাম খান এবং আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ কে,এম, আবুল কালাজ আজাদ।
২৪ তম দিনে মেলা মঞ্চে পথ সাহিত্য সংসদের কবিতা আবৃত্তি ও সঙ্গীত, শিল্পকলা কেন্দ্রের নৃত্য, উদীচী শিল্পী গোষ্ঠী পাবনার গীতি আলেখ্য ও গোপালপুর ক্লাবের বাউল সঙ্গীত পরিবেশন করা হয়।


কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!