ফেব্রুয়ারী বর্তমান ও ভবিষ্যত বিজয়ের

 

 

ফেব্রুয়ারী বর্তমান ও ভবিষ্যত বিজয়ের
সিডনীর কথামালা-৭২
রণেশ মৈত্র
সভাপতি মন্ডলীর সদস্য, ঐক্য ন্যাপ

লেখাটি যখন ঢাকায় সংবাদ মাধ্যমের হাতে পোঁছাবে, জানি না, তখন ফেব্রুয়ারী ২০১৭ শেষ হয়ে আসবে। তবে ফেব্রুয়ারীর গোটা মাসই তো একুশ বা একুশের মাস। তাই মাস জুড়েই চলে বইমেলা, আলোচনা সভা সহ নানাবিধ সাংস্কৃতিক আয়োজন। সেই আয়োজনে এবার আমার পক্ষে সশরীরে উপস্থিত হওয়া সম্ভা না হলেও দেশ বাসীর সামনে ফেব্রুয়ারী ও একুশ নিয়ে কয়েকটি নিবন্ধের মাধ্যমেই হাজির হয়ে এই নিবন্ধটির মাধ্যমেই এবারের মত তার সমাপ্তি ঘটাচ্ছি।
একুশের ঘটনাবলী আমরা অনেকেই জানি আবার নতুন প্রজন্মের অনেকে হয়তো তা সঠিকভাবে জানবার সুযোগও পায় নি।
জানবার ক্ষেত্রে চমৎকার একটি বই বেড়িয়েছিল ১৯৫২ সালেই। তার নাম ছিলো “একুশে ফেব্রুয়ারী”। এটি একটি সংকলন যাতে ছিল সংক্ষিপ্তভাবে লিখিত ভাষা আন্দোলন তথা একুশে ফেব্রুয়ারীর ইতিহাস ও তার নানাবিধ তাৎপর্য্যে সমৃদ্ধ । কিছু গল্প, প্রবন্ধ ও কবিতা যার লেখকেরাও ছিলেন ভাষা আন্দোলনের প্রত্যক্ষ সংগঠক। বার বার বইটিকে বে-আইনী ঘোষণা করেছে পাকিস্তান সরকার। প্রকাশক মোহাম্মদ সুলতান। সম্পাদক হাসান হাফিজুর রহমান। পুথিপত্র প্রকাশনী এই ঐতিহাসকি সংকলনটি বের করেছিল বলে মনে পড়ে। কিন্তু বহুকাল যাবৎ আর এই বইটি বাজারে নেই। তখনকার দিনে সাধারণ মলাটের ভেতরে কমদামী নিউজপ্রিন্টে ছাপানো এই বইটির ঐতিহাসিক মূল্য অসীম। আশা করবো কোন একজন প্রকাশক দ্রুতই এগিয়ে আসবেন এই বইটির পুন মুদ্রণের অপরিহার্য্য দায়িত্ব নিয়ে এবং বইটি অত্যন্ত সহজলভ্যও হওয়া প্রয়োজন তার দামের দিক থেকেও। এটিকে পাঠ্য সূচিরও অন্তর্ভূক্ত করা উচিত হবে ষষ্ট শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্য্যন্ত তরুণ-তরুণীদের। তাই সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিত বইটি পুনর্মুদ্রনের।
ভাষা আন্দোলন ১৯৪৮ সালে শুরু হয় এবং সবারও তরুণ ছাত্র সমাজ সারা দেশের শহরগুলিতে রাজপথ কাঁপিয়ে তুলেছিল-গ্রেফতার হয়েছিলেন অনেকেই। তার প্রতিবাদে রাজবন্দীদের মুক্তি দাবী করে গড়ে উঠতে শুরু হয় বন্দী মুক্তি আন্দোলনের।
আবার ১৯৪৮ এর আন্দোলনের স্মরণে প্রতি বছর ১১ মার্চ পালন করা হতে ভাষা আন্দোলনের স্মরণে। এভাবেই ইস্যুটাকে জীবিত রাখা হয় সকলের স্মৃতিতে।
এভাবে আরও যা যা করা হতো পত্র-পত্রিকায় বাংলা ভাষাকে পাস্তিানের অন্যতম রাষ্ট্রভাষা করার সপক্ষে যুক্তি দিয়ে লেখালেখি, ছাত্র সমাজের পক্ষ থেকে লিফলেট বিতরণ, পোষ্টরিং প্রভৃতি। মাইক্রোফোনের যুগ তখনও না আসায় প্রচার প্রচারণা ছাত্ররা চালাতো টিনের চোঙা বানিয়ে নিয়ে। অত্যন্ত কষ্টকর হলেও সেভাবেই আমাদের প্রচার করতে হয়েছে রাস্তার মোড়ে মোড়ে। পুলিশ তেড়ে এলে দৌড়ে পালিয়ে অন্য এক মোড়ে গিয়ে প্রচার চালাতে হতো। এতে কষ্টনালীতে প্রচন্ড চাপ পড়তো কষ্টও হতো কিন্তু এমন প্রচারে। কিন্তু যখন কোন কর্মসূচী সফল হতো-তখন ষ্পষ্ট করেই অনুভব করতাম-কি বিপুল জনপ্রিয়তাই না পেয়েছিলো বাংলাদেশকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবীটি গোড়া থেকেই।
আসে এভাবেই দিন কাটতে কাটতে চলে বাহান্নর ফেব্রুয়ারী। একটা গুমোট যেনআগে থেকেই অনুভব করা যাচ্ছিলো। একদিকে পাঠদান সরকারের জেদ কোনক্রমেই বাংলাকে রাষ্ট্রভাষা করা হবে না-অপরপক্ষে তরুণ-তরুণীরাও শপথ নিয়েছে মাত্রভাষার জন্য তারা প্রয়োজনে বুকের রক্ত ঢেলে দেবে। এবং তাই দিতে হলো তাদেরকে শেষ পর্য্যন্ত।
না, শুধু তরুণ-তরুণীদের আবেগাশ্রিত ছিল না রাষ্ট্রভাষা আন্দোলন। এতে কখনও প্রত্যক্ষ কখনও বা অপ্রকাশ্যভাবে সক্রিয় সমর্থন জুগিয়েছেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলীও। তাঁরা উৎসাহিত করতেন ছেলেমেয়দেরকে, বাসায় গেলে সাধ্যানুযায়ী আর্থিক সহায়তাও দিতেন। আন্দোলন সংক্রান্ত খরচের লক্ষে।
অভিভাবকদের সরাসরি মিছিল সমাবেশগুলিতে অনেকে অংশ গ্রহণ করতেন-বাকীরা নানাভাবে গোপনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন। বেশীর ভাগ ক্ষেত্রেই ছাত্রীদের উপর গড়াতো চাঁদা তোলার দায়িত্ব। অত্যন্ত খূশী মনে তাঁরা সে দায়িত্ব পালন করতেন। যেতেন বাড়ী বাড়ী। মহিলাদের কাছে গিয়ে বিষয়টি আলোচনা করে আর্থিক সাহায্য চাইলে তাঁরা অনেকেই সাধ্যমত অর্থ সহায়তা দিতেন। অনেক মহিলা আবার নিজের গায়ের গহনাও স্বেচ্ছায় দিয়ে দিতেন যেমন অর্থাভাবে আন্দোলনের কোন ক্ষতি না হয়।
আজ আমরা দেখি অভিভাবকেরা চেষ্টা করেন যাতে সন্তানেরা কোন আন্দোলনে না যায়। আর তখনকার ভাষা আন্দোলনে? অভিভাবক-শিক্ষেরাই আন্দোলন গড়ে তুলতে তাঁদের সন্তান, ছাত্র-ছাত্রীদেরকে উৎসাহিত করতেন।
তবে এই কথাগুলি থেকে কেউ যেন ভেবে না বসেন, পাকিস্তান সরকার ছাড়া পূর্ব বাংলার আর একজনও ভাষা আন্দোলনের বিরোধিতা করে নি। সে দাবী করা যাবে না। বিরোধীতা করতো সরকারী দল মুসলিম লীগ আর কাঠ মোল্লারা। বহু জায়গায় মুসলিম লীগের ভাড়াটিয় গুন্ডারা ভাষা আন্দোলনের মিছিলকে নানাবিধ অস্ত্র নিয়ে যেমন, লঠি, ফালা, সড়কি প্রভৃতি নিয়ে মিছিল গুলিকে আক্রমণ করেছে পুলিশ প্রহরায়, তেমনি আবার কাঠ-মোল্লারাও রামদাও, বটি, দা প্রভৃতি ধারালো অন্ত্র নিয়ে ঐ আন্দোলন কারীদের “ভারতের দালাল,“পাকিস্তানের দুশমণ,” “ইসলামের দুশম” প্রভৃতি প্রচার করে মিছিলগুলিকে আক্রমণ করেছে। এর প্রতিবাদে আন্দোলন আরও জোরদার হয়েছেÑকাঠমোল্লারা হারিয়েছে সমাজে তাদের গ্রহনযোগ্যতা।
রাষ্ট্রভাষা আন্দোলন বাঙালিকে ঘরে ফিরিয়েছিলো। ইংরেজরা বাঙালিকে বিশ্বাস করতো না-তাদের প্রতিভায় ভীত হয়ে। তাই তারা সৃষ্টি করেছিল দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদ ও অনৈক্য। দাঙ্গা-ফ্যাসাদ তাদেরই ইন্ধনে ঘটেছিল। আর সামনে রেখেছিল মোহাম্মদ আলী জিন্নাহ্ নামক ইংরেজ শাসকদেরই একটি প্লেয়ারকে।
একটি তথ্যই যথেষ্ট হবে বিষয়টি পরিস্কার করার ক্ষেত্রে। ১৯৪০ সালে সর্বভারতীয় মুসলিম লীগের কাউন্সিল অধিবেশনে পাকিস্তান দাবীর সমর্থনে সুনির্দিষ্ট প্রস্তাব গৃহীত হলো। কিন্তু পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলন মুসলিম লীগ শুরু করেছিল আরও অনেক আগে। আর পাকিস্তান বাস্তবে প্রতিষ্ঠিত হলো ১৯৪৭ সালের আগষ্টে। একটি নতুন দেশ গঠনের জন্য এত বড় আন্দোলন। আন্দোলন করীদের কষ্ট শ্লোগান উচ্চারিত হতো “লড়কে লেঙ্গে পাকিস্তান”। কিন্তু এমনই যে লড়াই যে ইংরেজরা এ আন্দোলনের মূল নেতা মোহাম্মদ আলী জিন্নাহ্ সহ কাউকেই এক বেলার জন্য করারুদ্ধ করলো না। অথচ ভারতের স্বাধীনতার জন্য কংগ্রেস, সি.পি.আই ও অন্যান্য দলের হাজার হাজার নেতা কর্মীকে কাঠে ঝুলানো হলো, বছরের পর বছর কারারুদ্ধ করে রাখা হলো, কত জনের কত সম্পদ লুণ্ঠন হলো তার তো হিসেবই নেই।
এতেই বুঝা যায় পাকিস্তান আন্দোলন নামক আন্দোলনটি আসলে কি ছিলো। স্পষ্ট করে বলতে গেলে তা ছিল ইংরেজ ও ধনী মুসলিমদের স্বার্থ রক্ষার জন্য ইংরেজ শাসক ও মুসলিম লীগের মোহাম্মদ আলী জিন্নাহ, লিয়াকত আলী খান ও খাজহা নাজিমুদ্দিন ও নূরুল আমিনদের এক ঘৃণ্য ষড়যন্ত্র। এবং সাময়িকভাবে হলেও তা সফলও হতে পেরেছিল তৎকালীন সর্বভারতীয় কংগ্রেস নেতৃত্বের ভ্রান্তিমূলক ধারণার কারণে।
বাহান্নর ফেব্রুয়ারী সেই জায়গায় প্রথম এবং শক্তিশালী আঘাত হেনেছে যে আঘাতে মুসলিম সমাজের (পূর্ব বাংলার) বিভ্রান্তির ঘোর কেটেছিল দ্বিজাতিতত্ত্ব প্রত্যাখ্যাত হয়েছিল।
সে এক মহোৎসব যেন।
ধর্মকে রাজনীতি থেকে পৃথম করা, রাজনৈতিক দলগুলির নাম থেকে ধর্মের চিহ্নটুকু অপসারণ করা, দলীয় লক্ষ্য হিসিবে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রগঠনের প্রত্যয় ঘোষণা, নয়-একমাত্র বাঙালী জাতীয়তাবাদ (উগ্র জাতীয়তাবাদত নয়) সর্বাত্মক প্রচেষ্টায় পুন: প্রতিষ্ঠা করে লৌহদৃঢ় জাতীয় ঐক্য গড়ে তুলে দেশে মানুষে মানুষে মিলনের বন্যা বইয়ে দেওয়ার শপথে বলীয়ান ছিল সেই ফেব্রুয়ারী। ঐ চেতনায় অর্জন হিসেবে জাতি পেলো মাতৃভাষার মর্য্যাদা প্রতিষ্ঠা, একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং ম ুক্তিযুদ্ধের সুমহান বিজয় ও আজ ২০১৭ সালের ফেব্রুয়ারী বিদায় নিতে চলেছে।
এই মূহুর্তে যদি পর্র্য্যালোচনা করতে বসি, বাহান্নর অমোঘ বিজয়ের যে মালা গাঁথতে পেরেছিল বাঙালি এই দীর্ঘ ৬৫ বছরের যাত্রাপথে সে অর্জন কি দিনে দিনে নতুনর বিজয় এনে ঐ মালাটিকে আরও স্ফীতকলেরবর সুগন্ধিময় ও সমৃদ্ধ করে তুলতে পেরেছে? বাঙালি জাতি আজও কি বাঙালি জাতীয়ভাষাকে সগর্বে লালন করছে? বাঙালি কি আজও বাঙালি জাতি হিসেবে নিজেকে লালন করতে সক্ষম হয়েছে?
বেদনাদায়ক হলেও সঠিক উত্তরটি হচ্ছে-না। বাঙালি জাতি আজ আর বাঙালি থাকতে পরছে না – আবার তারা হিন্দু-মুসলমানে বিভক্ত হয়ে পড়ছে বা সংখ্যাগুরু পরিচয়ে পরিণিত হচ্ছে পরিত্যক্ত চেতনায় পর্য্যবসিত হচ্ছে মাঠে ময়দানে উন্মুক্ত আকাশে তাকালে সাত চল্লিশের কালো মেঘের আচ্ছন্ন এক আকাশ পরিদৃষ্ট হচ্ছে জাতি চেতনার রাজ্যে পিছু হাঁটছে ইসলামী উগ্র জঙ্গীপনার চিন্তার ঘটছে সংবিধান থেকে পাঠ্যপুস্তক পর্য্যন্ত সর্বত্র সাম্প্রদায়িক ভাবধারার বিস্তার রাষ্ট্রীয় আনুকুল্যে আধুনিক বাংলাদেশ বিনির্মানের একাত্তরের মহান স্বাপ্নকে দুমড়ে মুচড়ে ফেলে এক অনিশ্চিত যাত্রায় দ্রুতগতিতে ছুটছে যেন। একাত্তর আজ মুখ লুকেিয়ছে ঠাঁই নেও কোথাও তার মূল বৈশিষ্টগুলি।
ফেব্রুয়ারীতেই বাঙালি প্রথম “না” উচ্চারণ করেছিল। সেই “না” দিয়ে সে রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠিত করতে, বাঙালি জাতি সত্ত্বার বিকাশ ঘটাতে, হিন্দু-মুসলিম -বৌদ্ধ-খৃষ্টানের মিলন ঘটিয়ে সম মর্য্যাদার আসনে অধিষ্ঠিত করতে যে সাফল্য অর্জন করেছিল আজ ২০১৭ সালের করুন অভিজ্ঞতায তা যেন লুণ্ঠিত+অপহৃত।
তাই আমাদের ভবিষ্যতের কর্ণধার বিপ্লবী যুব সমাজ কি বাহান্নর ফেব্রুয়ারীর সেই পরিত্যক্ত পতাকা দৃঢ় হাতে নতুন করে কাঁধ তুলে নিয়ে বর্তমানের কালো নিষকালো অন্ধকারকে দূর করার প্রত্যয়ে, নতুন প্রভাত ছিনিয়ে আনার প্রত্যয়ে আবার লাখো কণ্ঠে রাজপথ কাঁপিয়ে সেই “না” এর চাইতে আরও শক্তিশালী “না” শ্লোগানে সর্বত্র ঝড় তুলে দিয়ে নতুন এবং স্থায়ী বিজয় ছিনিয়ে আনতে ঐক্যব্ধ হতে সক্ষম হবে।
“এ কলংককে মানি না-মানব না” নতুন সূর্য্য ছিনিয়ে এসে সুসমৃদ্ধ আধুনিক, গণতান্ত্রক, অসাম্প্রদায়িক ও সমাজকতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলার শপথে বলীয়ান হয়ে নতুন করে রাজপথ কাঁপিয়ে তুলতে এগিয়ে আসবেন?
বস্তুত: তার বিকল্প যেমন নাই তেমনই সে অভিযান শুরুর বিলম্বেরও অবকাশ নেই।

  • প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব কাগজ২৪এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে তাই এখানে প্রকাশিত লেখার জন্য কাগজ২৪ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!