বাঁশ দিয়ে মোবাইল টাওয়ার বানিয়েছে ইডটকো

 

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বিশ্বের অন্যতম টেলিযোগাযোগ অবকাঠমো সেবাদানকারী কোম্পানি ইডটকো বাঁশ দিয়ে মোবাইল টাওয়ার বানিয়েছে। ঢাকার উত্তরার ৫ নম্বর সেক্টরের একটি বাড়ির ছাদে এই টাওয়ার স্থাপন করা হয়েছে।

ইডটকো বলছে, এটি পরিবেশবান্ধব ও নবায়নযোগ্য অবকাঠামো। টাওয়ারটি প্রতি ঘন্টায় ২১০ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিতে টিকে থাকতে পারবে। সঠিক রক্ষণাবেক্ষণ করলে প্রায় ১০ বছর টেকসই হবে ।

‘এ  টাওয়ারে সর্বোচ্চ আটটি অ্যান্টেনা স্থাপন করা সম্ভব, যার প্রতিটিই একইসঙ্গে কার্যকর থাকবে।’

মঙ্গলবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক অনুষ্ঠানে বাঁশের এই টাওয়ারের উদ্বোধন করে কোম্পানিটি। এতে প্রধান অতিথি ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

শাহজাহান মাহমুদ বলেন, টেলিযোগাযোগ সেবাগুলো পৃথক করতে টাওয়ার শেয়ারিং নীতিমালা প্রণয়ন করা হচ্ছে।”

মোবাইল ফোন অপারেটরগুলো বিভিন্ন সেবা প্রদান করছে উল্লেখ করে তিনি বলেন, শিগগিরই তারা টাওয়ারের মত সেবাগুলো আর প্রদান করতে পারবে না।

স্থানীয় উপাদান ও প্রযুক্তিতে তৈরি টেলিযোগাযোগ অবকাঠামোর ক্ষেত্রে প্রণোদনার কথাও বলেন তিনি।

টাওয়ারটি তৈরিতে ইডটকোর সঙ্গে ছিলেন বুয়েটের অধ্যাপক ড. সৈয়দ ইশতিয়াক আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বাঁশের বৈচিত্রময় গঠন বৈশিষ্ট্যের কারণে টেলিকম টাওয়ার তৈরির জন্য এটি একটি ভাল উপাদান হতে পারে। পরিবেশ সংরক্ষণের মাধ্যমে ও পরিবেশ সচেতন জাতি গঠনে এটি  অবদান রাখতে সক্ষম।

অনুষ্ঠানে উপস্থিত ইডটকো গ্রুপের সিইও সুরেশ সিধু বলেন, পরিবেশের উপর মোবাইল টাওয়ারের প্রভাব কমানোর উদ্দেশ্যেই প্রাকৃতিক সম্পদ বাঁশের এই টাওয়ার।

কোম্পানিটি জানায়, চলতি বছরে ঢাকার বিভিন্ন এলাকায় আরও কিছু বাঁশের টাওয়ার স্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!