বিজয়ের আনন্দে মালয়েশিয়ায় দুইদিনের সাধারণ ছুটি

আন্তর্জাতিক ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ঐতিহাসিক বিজয় লাভ করার পরপরই দেশটিতে দুইদিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়ার চিফ সেক্রেটারি আলী হামসা বৃহস্পতিবার (১০ মে) ও শুক্রবার (১১ মে) সাধারণ ছুটি ঘোষণা করেছেন। খবর স্ট্রেইট টাইমস অনলাইন।

তিনি বলেন, যেসব স্টেটে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি, সেখানে সাধারণ ছুটি রোববার (১৩ মে) স্থলাভিষিক্ত হবে।
মালয়েশিয়ার ছুটি আইন-১৯৫১ এর ৮ ধারা অনুযায়ী এই সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

সব ধরনের জরিপকে মিথ্যা প্রমাণ করে গতকাল বুধবার অনুষ্ঠিত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে বিরোধী জোট পাকাতান হারাপান (পিএইচ) থেকে প্রধানমন্ত্রী পদে জয়লাভ আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ।

দুর্নীতিই কাল হলো প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জন্য। গতকাল রাতে ৯২ বছর বয়সী মাহাথিরের সমর্থকদের রাস্তায় উল্লাস করতে দেখা গেছে। অসমর্থিত একটি সূত্র জানিয়েছে, সরকার গঠনের জন্য মাহাথিরকে আমন্ত্রণ জানিয়েছেন রাজা। মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, শিগগিরই শপথ নেবেন তারা।

ওয়াল স্ট্রিট জার্নাল মালয়েশিয়ার নির্বাচন কমিশনের বরাত দিয়ে জানিয়েছে, পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ২০৭টির ফল পাওয়া গেছে। এর মধ্যে ১১২টি আসনে জয় পেয়েছে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন পাকাতান হারাপান। আর প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল পেয়েছে ৭৫ আসন। কয়েকটি ছোট দল পেয়েছে ১৯ আসন। তবে এবিসি নিউজ জানায়, বারিসান ন্যাশনাল পেয়েছে ৭৬টি আসন। সরকার গঠন করতে ন্যূনতম ১১২ আসন দরকার। মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রী নাজিবকে নির্বাচনী ফলাফল মেনে নেওয়ার আহবান জানিয়েছেন।

দেশটির পূর্বাঞ্চল সারাওয়াক প্রদেশে ক্ষমতাসীন দলের দুই মন্ত্রী হেরে গেছেন। মালয় অধ্যুষিত ওই অঞ্চলে চীনা ও ভারতীয় দুটি দলের প্রধান তাদের নিজ আসনে পরাজিত হয়েছেন। এই অঞ্চল ক্ষমতাসীন ন্যাশনাল ফ্রন্টের ভোট ব্যাংক হিসেবে পরিচিত। কেন্দ্রীয় পার্লামেন্টের ২২২ আসনে এবং ১৩ রাজ্যের ১২টিতে ৫০৫ আসনে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন। মালয়েশিয়া ভোটার রয়েছে প্রায় দেড় কোটি। এর মধ্যে পুলিশ ও সশস্ত্র বাহিনীর তিন লাখ ভোটার ৫ মে আগাম ভোট দিয়েছেন।

স্বাধীনতার পর রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল (বিএন) ৬০ বছরেরও বেশি সময় ধরে এই জোট মালয়েশিয়া শাসন করছে। মাহাথির মোহাম্মদও এই জোটের অংশ ছিলেন। ক্ষমতায়ও এসেছিলেন এবং ২২ বছর ধরে মালয়েশিয়া শাসন করেছেন। দক্ষিণ এশিয়ার অন্যতম সফল রাষ্ট্রনায়ক মনে করা হয় তাকে। ক্ষমতা ছাড়ার ১৫ বছর পর ফের পার্লামেন্টে প্রতিনিধিত্ব করলেন মালয়েশিয়ার এই সাবেক প্রধানমন্ত্রী। নাজিব রাজাককে রাজনীতিতে মাহাথিরই প্রতিষ্ঠিত করেছিলেন এবং ক্ষমতায় বসিয়েছিলেন।

নাজিব রাজাকের বিরুদ্ধে ৬৮ কোটি ডলার দুর্নীতির অভিযোগ ওঠে। তার অ্যাকাউন্টে এই অর্থ সৌদি আরবের রাজ পরিবার সম্পর্কের খাতিরে জমা দেয় বলে দেশটির অ্যাটর্নি জেনারেল জানিয়েছিলেন। তার সমালোচকরা অভিযোগ করেছিলেন যে, ওই অর্থ এসেছিল একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল থেকে। কিন্তু পরে নাজিবকে দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। আর্থিক কেলেঙ্কারির এই অভিযোগে ২০১৫ সালের আগস্ট মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী নাজিবের পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে মালয়েশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!