ইসি নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ করতে আ.লীগের সমস্যা কোথায়: রিজভী আহমেদ

 

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডি.কম

আওয়ামী লীগ সবার কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রতিধ্বনি করছে না বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

রবিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় নতুন নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে বিএনপির সঙ্গে সংলাপ করার জন্যও আওয়ামী লীগের প্রতি দাবি জানান তিনি।

রিজভী বলেন, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার পরে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিএনপির সঙ্গে কোনও আলোচনা নয়, সবকিছুই এখন যেভাবে আছে সেভাবে হবে।’ এতে বিএনপি আশঙ্কা করছে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেও আওয়ামী লীগ ক্ষমতাসীন দল হিসাবে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে জনগণের যে দাবি সেই দাবির প্রতিধ্বনি করছেন না। বরং তারা ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের মতোই নির্বাচন করতে চায়।

বিএনপির সঙ্গে কোনও সংলাপ নয় আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যর সমালোচনা করে রিজভী বলেন, আমরা সব সময় সংলাপ করতে চাই। তারা (আওয়ামী লীগ) এরশাদের সাথে সংলাপ করে, আইয়ুব খানের সঙ্গে গোল টেবিলে সংলাপ করতে পারে বিএনপির সঙ্গে সংলাপ করতে সমস্যা কোথায়?

প্রধানমন্ত্রীর উন্নয়নের কথার প্রতি উত্তরে তিনি বলেন, প্রধানমন্ত্রী গালভরা উন্নয়নের বক্তব্য দিয়ে গেছেন। গুম, খুনের ওপর দাঁড়িয়ে উন্নয়নের মহাসড়ক তৈরি করেছেন। তিনি এই উন্নয়নের মহাসড়ক তৈরি করেছেন বিরোধী দলের নেতাকর্মীদের ওপর অত্যাচার, নির্যতন, গুম, খুন করে।

ইসি গঠনে রাষ্ট্রপতির দেওয়া সিদ্ধান্ত আওয়ামী লীগ মেনে নেবে কিন্তু বিএনপি মেনে নেবে কিনা জানতে চাইলে রিজভী বলেন, এই কথার মধ্যে এক ধরনের দ্বিচারিতা আছে।

প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে, রাস্তায় আর কোনও প্রোগ্রাম করা যাবে না বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দেয়া মন্তব্য প্রসঙ্গে রিজভী বলেন, মূলত: বিএনপি’র সভা-সমাবেশ বানচাল করার জন্যই এই আদেশ দেওয়া হয়েছে। বিএনপি মনে করে মানুষের প্রতিবাদের ভাষা কেড়ে নেওয়ার জন্যই এই আদেশ। গণতন্ত্র ক্রমাগত সংকোচনের ধারায় এটি আরেক ধাপ অগ্রগতি। বর্তমান বাংলাদেশে নাৎসিবাদ সমতুল্য শাসনকালের নামই হচ্ছে হাসিনা-মার্কা গণতন্ত্র।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদ, কাজী আসাদ, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, আব্দুল আউয়াল খান, সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!