ইভিএম ভাঙচুরসহ ভোটকেন্দ্রে বিস্ফোরণ ও ব্যাপক সংঘর্ষ

অনলাইন ডেক্স । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

ভারতে চলছে ১৭তম লোকসভা নির্বাচন। বৃহস্পতিবার (১১ এপিল)সকাল থেকে দেশটির বিভিন্ন প্রদেশে ভোট গ্রহণ শুরু হয়েছে।

ইতিমধ্যে ভোটার তালিকা থেকে ব্যাপকহারে ভোটারদের নাম মুছে ফেলা, বিভিন্ন জায়গায় ক্ষমতাসীন বিজেপির নামে খাবার, টাকা বিতরণ, সংঘর্ষ, বিক্ষোভ এবং ইভিএম আছড়ে ভেঙে ফেলাসহ নানামুখী অভিযোগ পাওয়া গেছে।

ইন্ডিয়া টুডেসহ ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, ত্রিপুরায় বিজেপি ও কংগ্রেস সমর্থকদের মাঝে সংঘর্ষ ঘটেছে। এ সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৮ জনের অবস্থা গুরুতর। তাদের হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে পশ্চিমবঙ্গের কুচবিহারে তৃণমূল কংগ্রেসের হামলায় বিজেপির চার সমর্থক আহত হয়েছেন।

অন্ধ্রপ্রদেশে ভোটগ্রহণকালে তেলেগু দেশম পার্টির সঙ্গে বিরোধীদের ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। সেখানে বিরোধীদের হামলায় দেশম পার্টির এক প্রার্থী গুরুতর আহত হয়েছেন। এছাড়া ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভেঙে ফেলার অভিযোগে জনসেনা পার্টির একটি প্রার্থীকে গ্রেফতারের খবর জানা গেছে।

এছাড়া প্রদেশের কুরনুল জেলার নন্দমুরিনগর ভোটকেন্দ্রের সামনে তেলেগু দেশম পার্টির কাউন্সিলর শিব শঙ্কর যাদবকে ভোটারদের মাঝে টাকা বিতরণ করতে দেখা গেছে।

মহারাষ্ট্রের গাদচিরলি আসনের একটি ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে খবর দিয়েছে ভারতীয় গনমাধ্যমগুলো। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর জানা যায়নি।

নকশালপন্থীরা ভয় দেখিয়ে কেন্দ্রে না আসতে ভোটারদের ভয় দেখাতে এ বিস্ফোরণ ঘটিয়েছে বলে অভিযোগ উঠেছে। আজ (বৃহস্পতিবার) থেকে ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফায় ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে ভোটগ্রহণ চলছে।

সকাল ৭টা থেকে শুরু হয়ে এ ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। মোট সাত ধাপে ভোট হয়ে ভোটগ্রহণ শেষ হবে আগামী ১৯ মে। আগামী ২৩ মে এ নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

৯০ কোটি ভোটারের বিশাল এই নির্বাচনযজ্ঞে লোকসভার ৫৪৩ আসনে দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে যেকোনা দলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!