কবি লিওয়াজা আক্তার এর একুশে ফেব্রুয়ারি

” ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল ” এই স্লোগানে হয়ে গেলো ৮ দলীয় ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠান ২০২১ । স্থানঃ ভালুকঘর আজিজিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার মাঠপ্রাঙ্গন, কেশবপুর, যশোর । ২০/০২/২০২১ ইং তারিখে রোজ শনিবার, সময় রাত ৮.০০ মিনিটে অনুষ্ঠিত হবে ধার্য থাকিলেও অনুষ্ঠান শুরু হইলো আগত খেলোয়াড় সব দল অংশগ্রহন করার পরেই । মাঠের চারপাশ ছিল লোকে লোকারণ্য, গ্রামের এ আনন্দ বিনোদন ছিল খেলা প্রিয় গ্রাম বাসীর কাছে অমৃত ।

উক্ত অনুষ্ঠানে বিশেষ ভাবে আমন্ত্রিত সুধীদ্বয়ের মাঝে ছিলেন ঢাকা থেকে আগত লেখিকা এবং কবি লিওয়াজা আক্তার । কবি এ সময়ে বৃহত্তর খুলনা বিভাগের, যশোর-৬ আসনের কেশবপুরেই অবস্থান করিতেছিলেন । আমন্ত্রণপত্র পাইয়া তাই থাকার অবস্থান নিজ পিতৃআলয়ে আরও দুইদিন বাড়াইয়া দিলেন । ছোটবেলা থেকেই কবিতা লেখার পাশাপাশি কবি খেলাধুলার মতো ক্রীড়াকাজও অনেক পছন্দ করেন । তাইতো কবি উদ্বোধন শেষেই খেলোয়াড়দের অনুপ্রেরণা জাগাতে নামিয়া গেলেন মাঠে ব্যাডমিন্টন খেলায় । তাহার সাথে খেলা কাজে অংশ গ্রহণ করিলেন প্রধান অতিথি কাজী মুস্তাফিজুর রহমান মুক্ত চেয়ারম্যান, ২নং সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদ ।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্বের দায়িত্ব পালনে ছিলেন ওহাবুজ্জামান ঝন্টু, যশোর জেলা প্রতিনিধি, বিটিভি এবং কবি লিওয়াজা আক্তার এর খেলা অত্র খেলা রজনীতে ঝন্টু সাহেবের সাথেই সম্পাদন করিলেন । খেলার প্রথম পুরস্কার ছিল ৯ হাজার টাকা, ২য় পুরস্কার ছিল ৬ হাজার টাকা । আলোকসজ্জা বহুল রাতের এই খেলায় কবির খেলা, দর্শক মহলে বার বার হাত তালিতে, কবি ভীষণ উত্তেজনা বোধ করিল । কবি না হলে বুঝি তিনি সেরেনা উইলিয়ামস কিম্বা সানিয়া মির্জাই হইতেন । তবে সানিয়া মির্জা না হলেও কবি একটি ই-কমার্স বিজনেস সাইট চালু করেছেন soniamart.xyz নামে । সাইটটির সিইও কবি নিজেই ।

কবির অনুভূতি জানতে চাওয়া হলে তিনি বলিলেন, বসন্তের এই রাতে অত্যন্ত চমৎকার এই আয়োজনের জন্যে ধন্যবাদ প্রথমেই ভালুকঘর মানব কল্যাণ সোসাইটির সভাপতি জনাব ছাত্তার সাহেব, জনাব মাহামুদ আল হাসান তুহিন ও গাজী মোর্তজা হাসান আনাছকে । ধন্যবাদ কবির সার্বিক সহযোগী গাজী মোঃ আনোয়ার হোসেন রানা, আল তাহাসিন লিওন, রাশেদ খান মিমেল এবং প্রশাসনিক নিরাপত্তার দায়িত্তে থাকা মোঃ সিরাজুল ইসলাম ( এসআই ) ইনচার্জ, ভালুকঘর পুলিশ ক্যাম্প, কেশবপুর থানা, যশোরকে ।

কবি নিজেই মানব কল্যাণে নিজেকে নিয়োজিত করিয়াছেন এবং বাংলাদেশ মানবাধিকার কমিশনের সদস্য সচিব পদে সম্প্রতি যোগদান করিয়াছেন । বাকী জীবন ” মানবধর্মই বড় ধর্ম ” প্রচারের ব্রত সাধন করবেন বলে প্রতিজ্ঞা করিয়াছেন এবং এই মর্মে তিনি সবার কাছে দোয়া চাহিয়াছেন ।” আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি ” গানটি শুনিতে শুনিতে একুশের চেতনায় উপলব্দিত হয়েই কবির এ বেলা যাত্রা শুরু হইলো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!