খানসামায় আগুনে এতিমখানা পুড়ে ছাই

ভূপেন্দ্র নাথ রায়, দিনাজপুর প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দিনাজপুরের খানসামায় ভান্ডারদহ জামালুল কোরআন হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার আবাসিক ভবন পুড়ে ছাই হয়ে গেছে।

গতকাল শুক্রবার বিকেল ৩.১৫ মিনিটে বিদ্যুতের শর্ট সার্কিটের মাধ্যমে এ দূর্ঘটনা ঘটে।
এতিমখানার আবাসিক ছাত্র আশিকুর রহমান জানান, নামাজ শেষে খাওয়া-দাওয়া করে বিশ্রাম নেওয়ার জন্য শুয়ে ছিলাম। আকস্মিক ভাবে বিদ্যুতের বোর্ড বাষ্প হয়ে আগুন লাগে ও পুরো কক্ষ আগুনের ধোঁয়ায় অন্ধকার হয়ে যায়। বিছানা হতে উঠে অন্ধকারের মধ্যেই দরজা খুলে বাইরে এসে চিৎকার করার পরপরই শিক্ষক ও ছাত্ররা কক্ষ হতে বের হয়ে তারাও চিৎকার শুরু করে। তাৎক্ষণিক ভাবে আমরা সহ এলাকার লোকজন মিলে পার্শের পুকুর ও টিউবওয়েল হতে পানি এনে প্রায় ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি।

কিতাব বিভাগের শিক্ষক মুফতি মাসুদুর রহমান জানান, এই মাদ্রাসায় এতিম ছাত্র সহ মোট ১২০ জন আবাসিক ও ৫০ জন অনাবাসিক ছাত্র রয়েছে। আগুনে আবাসিক ছাত্রদের কোরআন শরীফ, বই পত্র, বেডিং, কাপড়-চোপড়, খাবারসহ সব কিছু নিমিষেই পুরে ছাই হয়ে যায়।

মাদ্রাসার পরিচালক মোঃ সাইফুল ইসলাম জানান, এতিমখানার আবাসিক ভবন, ছাত্রদের বই-পত্র সহ কাপড়-চোপড়, বেডিং পত্র, ট্রাংক, চৌকি, নগদ টাকা সহ প্রায় ১০ লক্ষ টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে।

খামারপাড়া ইউপির চেয়ারম্যান ও এতিমখানার সভাপতি মোঃ সাজেদুল হক সাজু তাঁর বাবা মরহুম ছকি উদ্দীনের নিজ হাতে গড়া এতিমখানার অবস্থা দেখে ভেঙ্গে পরেন। তিনি জানান, এমতাবস্থায় ছাত্রদের কাপড়-চোপড় ও থাকার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। তিনি হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার পাশে দাঁড়ানোর জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!