গোপালপুরে নদীগর্ভে বিলীন হচ্ছে মাঝিবাড়ী ও কবরস্থান

মো. সেলিম হোসেন, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

বর্ষা এলেই ভাঙ্গে ঝিনাই নদীর পাড়। মেরামতের নেই কোনো উদ্যোগ। টানা কয়েক বছর ধরে এভাবে ভাঙ্গতে ভাঙ্গতে বিলীন হতে চলেছে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার নবগ্রাম উত্তরপাড়ার মাঝিবাড়ী ও সামাজিক কবরস্থান। এবার বর্ষার শুরুতেই ভাঙ্গনের চিত্র দেখে হতাশায় এলাকাবাসী। প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির ¯্রােতে মাঝিবাড়ীর একাংশ ও কবরস্থানটি সম্পূর্ণ নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।


জানা যায়, গত তিন বছর ধরে ঝিনাই নদীর ওই দু’টি স্থানে ভাঙ্গন শুরু হয়েছে। এ বছর ভাঙ্গনের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশংকা করছে স্থানীয়রা। এতে মাঝিবাড়ীর কয়েকটি পরিবারের ঘরবাড়ী ও নিকটস্থ সামাজিক কবরস্থানটি সম্পূর্ণ নদী গর্ভে চলে যাবে বলে এলাকাবাসীর অভিযোগ।

হতদরিদ্র কয়েকজন মাঝি বলেন, “সামান্য এই ভিটে ছাড়া আমাদের মাথা গোঁজার আর কোনো স্থান নেই। এবার যদি এই ভিটেটুকু নদীগর্ভে চলে যায়, তাহলে আমাদের আর রক্ষা নেই।”

কবরস্থান কমিটির লোকজন জানান, “ইতিমধ্যে আমাদের এই কবরস্থানের বেশ কিছু জায়গা ভেঙ্গে নদীগর্ভে চলে গেছে। এবার সম্পূর্ণ চলে যাওয়ার সম্ববনা রয়েছে। কয়েকটি কবর ভেঙ্গে লাশের কঙ্কাল বের হতে দেখেছে তারা।”

এমতাবস্থায় সুশীল সমাজের জনপ্রতিনিধি ও যথাযথ কর্তৃপক্ষ এবার বর্ষার পানিতে নদী ভরাট হওয়ার পূর্বেই ভাঙ্গনরোধে প্রয়োজনী ব্যবস্থা গ্রহন না করলে বড় ধরণের ক্ষতি হওয়ার সম্ববনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!