জনজীবনের বহুমাত্রিক সংকট নিরসনের লক্ষ্যে প্রগতিশীল ধারার বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান

অনলাইন ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

আজ ০৪ মে, ২০১৮ সকাল ১০টায় ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধের চেতনায় দুর্নীতি ও শোষণমুক্ত অসাম্প্রদায়িক, প্রগতিশীল, গণতান্ত্রিক দলগুলোর সমন্বয়ে ঐক্য গড়ে তোলার লক্ষ্যে ঐক্য ন্যাপের সভাপতি বর্ষীয়ান জননেতা পঙ্কজ ভট্টাচার্যের সভাপতিত্বে ঐক্য ন্যাপের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে সঞ্চালনা করেন ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ্ তারেক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), বাংলাদেশের ওয়ার্কাস পাটির সভাপতি ও সমাজ কল্যাণ মন্ত্রী কমরেড রাশেদ খান মেনন এমপি, জাতীয় সমাজতান্ত্রিক দলের ( জাসদ) সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক এমপি, সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়–য়া, ঐক্য ন্যাপের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট এস. এ. সবুর প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মওলানা ভাষানী, শেরে বাংলা এ. কে ফজলুল হক, অধ্যাপক মোজাফ্ফর আহমেদ, মনি সিংহের মত তাবৎ জাতীয় নেতাদের নেতৃত্বে পরিচালিত গণসংগ্রামের ফসল আজ খর্বিত, বিস্মৃতপ্রায় হয়ে উঠছে। দ্রব্যমূল্যবৃদ্ধি, সর্বস্তরে ঘুষ দুর্নীতির ব্যাপকতা, পরিবেশ দুষণ, কৃষিপণ্যের ন্যায্যমূল্য না পাওয়া নাভিশ্বাস তুলেছে জনজীবনে।

নিরাপত্তা বাহিনী ও ইপিজেড-এর প্রয়োজনে সর্বোপরি ভূমিদস্যুতার কারণে তিন ফসলী জমির শতকরা একভাগ কৃষি জমি প্রতিবছর কৃষকের হাতছাড়া হয়ে যাওয়ার রেওয়াজ অচিরে বন্ধ না হলে তা হবে খাদ্য নিরাপত্তার জন্য অশনি সংকেত। যে কৃষক জাতিকে দেয় খাদ্য নিরাপত্তা ও মূল্যবান ক্সবদেশিক মূদ্রা, যে পোশাক শ্রমিক বিশেষত নারী শ্রমিক রক্ত ঘাম ঢেলে অর্জন করে বিপুল ক্সবদেশিক মূদ্রা, যে প্রবাসী শ্রমিক বাহিনী বিদেশ থেকে রক্ত জল করা অর্থে সিংহভাগ ক্সবদেশিক মূদ্রার জাতীয় ভান্ডার গড়ে তোলে তাদের প্রতি রাষ্ট- সরকার এখনও উদার ও দায়বদ্ধ হতে পারেনি। যারা দেশকে সম্পদ এনে দেয় তারা সম্পদহীন কপর্দকহীন হবে একথা মেনে নেয়া যায় না। যারা দেশ বাঁচায় তাদের বাঁচাতে রাষ্ট্র-সরকারকে এগিয়ে আসতে হবে।

ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সমতল ও পাহাড়ের আদিবাসীরা নির্বিচার অত্যাচার পীড়ন, হামলা-হুমকি উচ্ছেদ ও বিতাড়নের শিকার হচ্ছে নিত্যদিন, অত্যাচারীরা অনেকাংশে বিচারহীনতার প্রণোদনা পাচ্ছে, এক ধরণের দায়মুক্তি ভোগ করছে যা নির্বাচনী বছরে বিশেষ উদ্বেগের ও আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির মে․লিক বিষয়াদি বিশ বছরেও বাস্তবায়ন হয়নি, হওয়ার লক্ষণও ক্ষীণ। অর্পিত সম্পক্তির সরকারিভুক্ত অংশটি আমলাদের মধ্যে উপঢে․কন হিসাবে প্রদানের আইনসিদ্ধ করার উদ্যোগটি হবে অ‣নতিক , অসাংবিধানিক ও বর্ণবাদতূল্য।

নেতৃবৃন্দ আরো বলেন এদেশের অসাম্প্রদায়িক, প্রগতিশীল, গণতান্ত্রিক দলগুলো এবং হাজার হাজার কর্মী সমর্থক যারা বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে গড়ে উঠেছেন, যাদের অধিকাংশই বর্তমানে নিস্ক্রিয় ও কোন রাজ‣নতিক কর্মকা-ের মধ্যে যুক্ত না। তাই এই মুহুর্তে জঙ্গিবাদ-মে․লবাদ, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে জনগণের মে․লিক অধিকার ও জনজীবনে সংকট অবসানের লক্ষ্যে একটি গণতান্ত্রিক জোট গঠন সময়ের দাবি। এই লক্ষ্যে আমাদের উদ্যোগী ভূমিকা নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করার দায়িত্ব পালন করতে হবে। আমরা আশাবাদী অসাম্প্রদায়িক, প্রগতিশীল, বামপন্থীদের ঐক্যবদ্ধ হওয়ার স্বপ্ন বাস্তবায়িত হবে।

সম্মেলনে সারাদেশ থেকে আগত জেলা প্রতিনিধিদের নিয়ে দ্বিতীয় অধিবেশন শুরু হয় এবং প্রতিনিধিদের অংশগ্রহণে পঙ্কজ ভট্টাচার্যকে সভাপতি ও অ্যাডভোকেট আসাদুল্লাহ্ তারেক-কে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রিয় কটিটি ঘোষণা করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!