টাঙ্গাইলে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

মো. রাশেদ খান মেনন (রাসেল), টাঙ্গাইল, বিশেষ প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

“উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় টাঙ্গাইলেও বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো জাতীয় আইন সহায়তা দিবস ২০১৮ ।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে ২৮ এপ্রিল শনিবার জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির উদ্যোগে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হয়।

সকাল সাড়ে নয়টায় বেলুন ও কবুতর উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা টাঙ্গাইল জেলা কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মোঃ শওকত আলী চৌধুরী সহ অন্যান্য অতিথিবৃন্দ। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা জজ আদালত প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে।

সিনিয়র জেলা জজ ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ শওকত আলী চৌধুরীর সভাপতিত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা, আইনী মেলা পরিদর্শন, সেচ্ছায় রক্তদান কর্মসূচী ও আলোচনা সভায় অংশগ্রহন করেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, বিজ্ঞ অতিরিক্ত জেলা জজ আবুল মনসুর মিয়া, শারমিন জাহান, জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট মোঃ মোশারফ হোসেন, বিজ্ঞ ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিট্রেট মোঃ হামিদুল ইসলাম, জেলা লিগ্যাল এইড অফিসার ফৌজিয়া হাফসা, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুর হক, বিজ্ঞ যুগ্ম জেলা জজ, সিনিয়র সহকারী জজ, সহকারী জজ, বিদ্যুৎ ম্যাজিট্রেট, বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেটগন, বিজ্ঞ পিপি, জিপি’সহ বিচার বিভাগের সকল কর্মবর্তা ও স্টাফগন। বক্তারা দিবসটির তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ ও দিক নির্দেশনামূলক আলোচনা করেন। তারা বলেন বাংলাদেশ সরকার গরিব ও অসহায় জনগণের জন্য সরকারী খরচে আইনগত সহায়তা প্রদান করছে। দেওয়ানি, ফৌজদারী ও পারিবারিক মামলায় এই সহায়তা দেয়া হয়। আপোষযোগ্য বিষয়ে মামলা বা বিরোধের ক্ষেত্রে মীমাংসার উদ্যোগ গ্রহন করা হয়। নারী, পুরুষ, শিশু যে কেউ যদি অর্থের অভাবে মামলা করতে না পারেন অথবা বিনা বিচারে কারাগারে আটক থাকেন অথবা মীমাংসার মাধ্যমে বিরোধ নিষ্পত্তিতে আগ্রহী হোন, তাহলে সরকারি খরচে আইনগত সহায়তা পাওয়ার জন্য জেলা লিগ্যাল এইড অফিসে যোগাযোগ করতে বলেন। বিনামূল্যে আইনী সহায়তা প্রদানকারী মানবাধিকার সংস্থা বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)’সহ মোট ছয়টি স্টল আইনী মেলায় অংশগ্রহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!