টুথপেস্ট দিয়ে এই ১০টি দুর্দান্ত কাজও করা যায়! আপনি জানতেনই না

 

 

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মোবাইল স্ক্রিন পরিষ্কার- যেসব মোবাইলে স্ক্রিন গার্ড থাকে না, সেগুলির স্ক্রিনে নানা রকমের আঁচড়ের দাগ পড়ে যায়। এই ধরনের মোবাইলের স্ক্রিনে অল্প একটু টুথপেস্ট লাগিয়ে আঙুল দিয়ে ঘষে দিন। তারপর একটা কাপড়ের টুকরো সামান্য জলে ভিজিয়ে স্ক্রিনটি মুছে নিন। দেখবেন, স্ক্রিনটি পরিষ্কার যেমন হয়েছে, তেমনই আঁচড়ের দাগগুলিও অনেকটা আবছা হয়ে এসেছে।

দেওয়ালে প্যাস্টেলের আঁকিবুঁকি তোলা- বাড়িতে বাচ্চা থাকলে দেওয়ালে রং পেন্সিল বা প্যাস্টেল দিয়ে আঁকিবুঁকি কাটবেই। কী ভাবছেন, দেওয়াল নতুন করে রঙ করানোই এই দাগ থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায়? মোটেই না। একটু টুথপেস্ট দেওয়ালে প্যাস্টেলের দাগের উপর লাগিয়ে একটি সামান্য ভেজা কাপড় দিয়ে ঘষে দিন। তারপর একটা পরিস্কার শুকনো কাপড় দিয়ে মুছে নিন জায়গাটা। দাগ উধাও হবে।

জামাকাপড়ের দাগ তোলা- কাপড়-জামায় তেল, মশলা বা কালির দাগ লেগে গিয়েছে? সাবান জলে ধুয়েও যাচ্ছে না? চিন্তা নেই, অল্প একটু টুথপেস্ট দাগ-লাগা জায়গাটিতে ঘষে নিন। তারপর স্বাভাবিক ভাবে সাবান জলে ধুয়ে নিন। দেখবেন, দাগ চলে গিয়েছে।

বাচ্চাদের বোতলের দুর্গন্ধ দূর করা- বাচ্চাদের ফিডিং বটলে একটা বিশ্রী দুর্গন্ধ হয় যা ধুলেও যায় না। সেক্ষেত্রে বোতলটিতে অল্প জল দিন, তারপর বোতলের ভিতর একটু টুথপেস্ট ফেলে বোতলের মুখ বন্ধ করে ঝাঁকিয়ে নিয়ে জলটা ফেলে দিয়ে পরিস্কার জলে বোতলটা ধুয়ে নিন। দেখবেন, দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে।

পোকামাকড়ের কামড়ের জ্বালা কমানো- মশা, পিঁপড়ে বা মৌমাছি জাতীয় পোকা কামড়ানোর পর সেই জায়গায় যদি অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দেন, দেখবেন কামড়ের জ্বালা অনেক কমে গিয়েছে।

ফোস্কার যন্ত্রণা কমানো- ফোস্কা পড়ে গেলে সেই জায়গায় অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দিলে দেখবেন ফোস্কার জ্বালা, যন্ত্রণা দু’টো থেকেই মুক্তি পাবেন।

হাতের দুর্গন্ধ দূর করা-  বাংলাদেশ, ভারত, পাকিস্তান সহ আরও কিছু দেশের মানুষের অভ্যাস হাত দিয়ে খাওয়া। কিন্তু অনেক সময়েই খেয়ে উঠে সাবান দিয়ে হাত ধোওয়ার পরেও হাত থেকে যেতে চায় না তেল মশলা বা কাঁচা পেঁয়াজের গন্ধ। সেক্ষেত্রে খেয়ে উঠে অল্প একটু টুথপেস্ট ঘষে নিন হাতে, তার পরে স্বাভাবিকভাবে সাবানে ধুয়ে ফেলু‌ন হাত। দেখবেন, হাতে কোনও দুর্গন্ধ আর নেই।

নখ পরিস্কার- নখের উপর একটু টুথপেস্ট লাগিয়ে টুথব্রাশ দিয়ে অল্প ঘষে নিন। এতে শুধু যে নখ পরিস্কার হবে তা-ই নয়, পাশাপাশি নখ চকচকেও হবে।

হেয়ার জেল হিসেবে কাজ করা- শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, হেয়ার জেল যে উপাদান দিয়ে তৈরি হয় সেই একই উপাদান দিয়ে তৈরি হয় টুথপেস্ট। কাজেই চান করার সময়ে টুথপেস্ট দিয়ে চুল ধুলে চুলের কোনও ক্ষতি তো হবেই না, বরং কম খরচে ভাল থাকবে চুল।

বাথরুম বা রান্নাঘরের বেসিন পরিস্কার- বাথরুম বা রান্নাঘরের বেসিনে সামান্য টুথপেস্ট লাগিয়ে একটি স্ক্রাবার দিয়ে আলতো ঘষে নিন। দেখবেন, ঝকঝক করছে বেসিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!