আড়াই দিনে টেস্ট হারের লজ্জা ভারতের

 

 

স্পোর্টস প্রতিনিধি । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দ্বিতীয় ইনিংসেও আগের ইনিংসের পুনরাবৃত্তি। হাঁসফাঁস করেছে ভারতের ব্যাটিং। এবার তারা বেশি করতে পেরেছে মাত্র ২ রান। বিরাট কোহলির দল অলআউট ১০৭ রানে। আর তাতে দুইদিনের বেশি সময় হাতে রেখে অস্ট্রেলিয়া চার টেস্টের সিরিজে এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

ঘরের মাঠে স্পিন ট্র্যাক তৈরি করে ভারত প্রতিপক্ষ দলগুলোকে ফাঁদে ফেলে টপাটপ উইকেট শিকার করে। এবার সেটা তাদের জন্য বুমেরাং হল। ৪৪১ রানের বিশাল লক্ষ্যর দিকে ছুঁটতে গিয়ে শুরু থেকেই এলোমেলো ভারত। প্রথম ইনিংসে ত্রাস ছড়ানো সেই স্টিভ ও’কিফে দ্বিতীয় ইনিংসেও ভয়ংকর হয়ে উঠলেন।

৬ ওভারের মধ্যে দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয় বিদায় নিলেন। দলের ৪৭ রানের মাথায় ও’কিফের বলে বোল্ড হয়ে ১৩ রান করে ড্রেসিংরুমে ফিরে যান কোহলি। ১৮ রান করা আজিঙ্কা রাহানেও বোল্ড হন ও’কিফের বলে। এর পরের ওভারেই তিনি অশ্বিনকে ৮ রানেই এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। একই অবস্থায় পড়তে হয়েছে ৫ রান করা ঋদ্ধিমান সাহাকেও।

তখন ২৮.৩ ওভারে ৬ উইকেটে ৯৯ রান তুলে কাঁপছে ভারত। চা-বিরতি থেকে এসে সেই ও’কিফেই এলবিডব্লিউ করেন পুজারাকে। দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান এসেছে তার ব্যাট থেকে। এরপর টপাটপ জাদেজা, ইশান্ত ও যাদবের উইকেট তুলে নেন নাথান লিয়ন। আর তাতেই ৩৩.৫ ওভারে ভারতের দ্বিতীয় ইনিংস শেষ ১০৭ রানে। ও’কিফে প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ৩৫ রানে তুলে নিয়েছেন ৬ উইকেট। বাকি ৪ উইকেট  চলে গেছে লিয়নের পকেটে।

এরআগে তৃতীয় দিনে মধ্যাহ্নবিরতিন আগে ২৮৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ফলে তারা ৪৪০ রানে এগিয়ে থেকে ভারতের সামনে জয়ের জন্য ৪৪১ রানের চ্যালেঞ্জ ছুঁরে দেয়। যেখানে ১০৯ রানের ইনিংস খেলে বড় ভুমিকা রাখেন অধিনায়ক স্টিভ স্মিথ। এটি তার ক্যারিয়ারে ১৮ তম সেঞ্চুরি। ৪ উইকেট অশ্বিন আর জাদেজা পেয়েছিলেন ৩ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!