বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রোটোকল ভেঙে বিমানবন্দরে হাজির হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোনও রকম ট্র্যাফিক নিয়ন্ত্রণ আরোপ করা হয়নি, ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত। নরেন্দ্র মোদীর সঙ্গে বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বাঙালি সাংসদ বাবুল সুপ্রিয়ও।

সাত বছর পর কোনও দ্বিপাক্ষিক কর্মসূচিতে ভারতে গেলেন শেখ হাসিনা। এর মাঝে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের প্রয়াণের পর এবং গোয়ায় আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী ভারতে গিয়েছিলেন।

স্বাভাবিক ভাবেই বহুপ্রতীক্ষিত ছিল হাসিনার এই ভারত সফর। তাই বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ভারতের প্রধানমন্ত্রী হাজির হন বিমানবন্দরে। বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান থেকে বেরিয়েই চমকে যান শেখ হাসিনা। দেখেন ফুলের তোড়া হাতে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই দাঁড়িয়ে রয়েছেন তাঁর অপেক্ষায়। সঙ্গে বাবুল সুপ্রিয়।

শেখ হাসিনার এই ভারত সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে বেশ কয়েকটি চুক্তি হওয়ার কথা। আগামীকাল অর্থাৎ শনিবার মোদীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হবে। বাণিজ্যিক, সামরিক, শক্তি এবং জলবণ্টন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হওয়ার কথা। বাংলাদেশের পরিকাঠামো উন্নয়নে ভারত ৫০০ কোটি মার্কিন ডলারের সহায়তা ঘোষণা করতে পারে বলেও শোনা যাচ্ছে।

twit_modiহাসিনাকে মোদী স্বাগত জানানোর পর পিএমও-র টুইট।