নীলফামারীতে আগাম শীতে লেপ-তোষকের কদর

 

এস কে রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

উত্তরের জেলা নীলফামারীতে শীত নামতে শুরু করেছে। অন্যান্য বছরের তুলনায় এবার একটু আগেই শীত নামতে শুরু করেছে। হিমালয়ের কাছাকাছি হওয়ায় এই অঞ্চলের মানুষ প্রতিবারই একটু আগে ভাগে অনুভব করে শীতের আমেজ।
কিন্তু অন্যান্য বারের তুলনায় এবার এখানে শীত নেমেছে অনেক আগেই। আগে নামা শীতের তীব্রতাও অনেক বেশি। রাত হতে সকাল অবধি কুয়াশার চাঁদরে ঢাকা থাকছে এ অঞ্চল। ভোরে গাছপালা ও ঘাসের সবুজ গালিচায় মুক্তাবিন্দুর মতো শিশির পড়তে শুরু করেছে। দিনে গরম ও রাতে শীত অনুভূত হচ্ছে। আর সন্ধ্যা নামার পর থেকে কুয়াশার চাঁদরে ঢাকা পড়ছে জনপদ। পরের দিন সকাল ৮টা পর্যন্ত থাকে এই অবস্থা। শীতের কারণে লোকজন চাদর মুড়ি দিয়ে চলাচল করছে।
এতে করে শীতজনিত রোগের প্রাদুর্ভাব ঘটেছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে।
তবে আগাম শীতে ধুনকর আর লেপ-তোষকের ব্যবসায়ীরা বেজায় খুশি। গত কয়েকদিন ঘুরে দেখা গেছে, নীলফামারী সদর, সৈয়দপুর, জলঢাকা, কিশোরগঞ্জ, ডোমার ও ডিমলা উপজেলায় লেপ-তোষক তৈরি কারকদের (ধুনকর) ব্যস্ততা বেড়েছে। দিন রাত সমানে ব্যস্ত অর্ডার নেওয়া আর তৈরিকৃত লেপ-তোষক সরবরাহ করা নিয়ে। লেপ-তোষকের প্রকার ভেদে ১২০০-১৭০০ টাকা পর্যন্ত খরচ নেয়া হচ্ছে একটি লেপ বানাতে। ধুনকরেরা জানান, লেপ-তোষক তৈরিতে প্রয়োজনীয় উপকরন সুই, সুতা, কাপড় ও তুলার দাম বেশি হওয়ায় গত বছরের চেয়ে এবার খরচ একটু বেশি।
শুরুতেই শীতের এই তীব্রতার কারণে জ্বর, সর্দি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে লোকজন হাসপাতালে ভর্তি হচ্ছেন। তবে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে এ রোগে।
নীলফামারী সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মন জানান, অক্টোবরের শেষ সপ্তাহ থেকে নীলফামারীতে শীত নামতে শুরু করেছে। ঋতু পরিবর্তনের এ সময়ে ঠাণ্ডা-গরমের কারণে মানবদেহের ভাইরাস প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। ফলে মানুষ নানা রকম ভাইরাস ও শীতজনিত রোগে আক্রান্ত হয়। এ সময়ে রোগ প্রতিরোধে সজাগ থাকতে হবে বলে তিনি জানান।

  • কাগজ টুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!