পঞ্চগড়ে দেড়শ বছর পর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে নানা আয়োজন

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় জেলা প্রতিনিধি  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

প্রায় দেড়শ বছর পর আজ বুধবার (৩১ জানুয়ারি) পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে সারাদেশের মতো পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে চাঁদ দেখার আয়োজন করা হয়েছে। পঞ্চগড় জেলা প্রশাসনের আইসিটি শাখার সহযোগিতায় অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন পঞ্চগড় শাখা বিকেল সাড়ে ৫টায় পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে বিশাল আকারের নীলাভ উজ্জ্বল চাঁদ দেখার আয়োজন করেছে। চাঁদের তিনটি বিশেষ অবস্থার বিরল এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

সুপার মুন, ব্লাড মুন এবং ব্লু মুনের সঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণও চলবে আজ । তবে সকলের পক্ষে বিষয়টি খালি চোখে দেখে বোঝা সম্ভব নয়। তাই টেলিস্কোপে চাঁদ দেখানোর পাশাপাশি তার বিশেষত্ব মানুষকে বুঝিয়ে দিতেও উদ্যোগ নিয়েছে ওই সংগঠন

আজ ৩১ জানুয়ারি বুধবার সারাদেশ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠার পর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৫টা৪৮ মিনিটে আংশিক গ্রহণ ও ৬টা৫১ মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে। পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা২৯শ মিনিটে সংগঠিত হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ সর্বমোট ১ঘন্টা ১৬ মিনিট স্থায়ী হবে। রাত ১০টা৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে। বাংলাদেশ ছাড়াও পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে এশিয়ার অন্যান্য দেশসমূহে, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও উত্তর আমেরিকায়।

সর্বসাধারণের জন্য জেলা প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কৌতুহলী পঞ্চগড়বাসী। পুরো বিশ্বের ন্যায় পঞ্চগড়বাসী এই মহাজাগতিক ঘটনার স্বাক্ষী হতে চলায় দারুণ উচ্ছ্বসিত।

উল্লেখ্য, ১৫২ বছর আগে ১৮৬৬ সালে এই দৃশ্য দেখা যায়। ২০১৮ সালের নতুন বছরের শুরুতেই এরকম ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী।

 


 

কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!