পরিবেশ সুশীতল রাখতে বৃক্ষরোপনের কোন বিকল্প নেই – পররাষ্ট্রমন্ত্রী

 

 

ভূপেন্দ্র নাথ রায়, খানসামা(দিনাজপুর) প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সবুজ বৃক্ষ প্রকৃতির অনন্য অবদান। আমরা বৃক্ষ থেকে ফল ও বাড়ির আসবাবপত্র পাই। কাজেই আমাদের পরিবেশ সুশীতল রাখতে বৃক্ষরোপনের কোন বিকল্প নেই। গাছপালা না থাকলে পরিবেশ রুক্ষ হয়, মাটি উত্তপ্ত হয়। আমাদের জীবনযাপনে ভীষণ অসুবিধা হয়। গতকাল মঙ্গলবার উপজেলা চত্বরে ফলদ বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাজেবুর রহমানের সভাপতিত্বে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। উক্ত অনুষ্ঠানে তিনি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত অফিস, হাসপাতাল, কমিউনিটি ক্লিনিক চত্ত্বরে বৃক্ষরোপন এবং ধূমপানমুক্ত ঘোষণা করেন। একইসাথে উপজেলার ১নং আলোকঝাড়ি ইউনিয়নকে মাদক নিষিদ্ধ এলাকা ঘোষণা করেন। এ উপলক্ষ্যে খানসামা উপজেলার ২৩০টি প্রতিষ্ঠানে বিভিন্ন প্রজাতির ৬৬৬৬টি গাছের চারা প্রদান করা হয়। এরপর পররাষ্ট্রমন্ত্রী উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল বাস্তবায়নে ১৩ হাজার ১৩০ জন শিক্ষার্থীকে টিফিন বক্স প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ২৪০টি পরিবারে ঢেউটিন বিতরণ এবং ৩০জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান, উপজেলার সকল ইউনিয়নে বর্ধিত বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা বই বিতরণ, মুক্তিযোদ্ধাদের মাঝে চেক বিতরণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তির চেক বিতরণ, রোগী কল্যাণ সমিতির অর্থায়নে রোগীদের আর্থিক সহায়তা প্রদান, বেসিক কম্পিউটার প্রশিক্ষণে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের পুরস্কার ও সনদ প্রদান, বাল্যবিবাহ ঝুঁকিপূর্ণ প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মাঝে সেলাই মেশিন ও সনদ বিতরণ, উপজেলর ছয়টি ইউনিয়নে রাত্রিকালীন পাহারারত আনসার ও ভিডিপি সদস্যদের মাঝে ছাতা ও টর্চলাইট বিতরণ করেন।
এছাড়াও দিনভর কর্মসূচির অংশ হিসেবে শুরুতে উপজেলার প্রবেশদ্বার চান্দেরদহ নামক স্থানে একটি ফটকের ভিত্তিপ্রস্তর স্থাপন, পাকেরহাটে শিশু পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন, বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রদর্শিত বিলবোর্ড স্থাপন, তেবাড়িয়া ঈদগাহ্ ময়দানে মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ময়দানের অযুখানা নির্মাণ কাজ পরিদর্শন, খানসামা খাদ্য গুদামে এক হাজার মেট্রিকটন খাদ্যশস্য রাখার নতুন গুদামের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং বিকালে খামার যান্ত্রিকি করণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ডাঙ্গাপাড়া আইপিএম কৃষক সংগঠনের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ, মাধ্যমিক পর্যায়ের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে বুক সেলফ্ বিতরণ, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ড কাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত খেলার উদ্ভোধন এবং বাদশাহ বাজার থেকে ধর্মপুর বাগান বাড়ী মসজিদে যাওয়ার রাস্তায় ১৪ মিটার ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান জনাব সহিদুজ্জামান শাহ্, ৬ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মী সহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!