পাবনা বইমেলার ১৯ তম দিন: শিক্ষকদেরও প্রচুর বইপড়া ছাড়া কোন ভাবেই ভাল কিছু শেখানো সম্ভব নয়

এসএম আলাউদ্দিন, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

যদি কোন শিক্ষক মনে করেন তিনি বই না পড়ে শিক্ষার্থীদের পড়াবেন সেটা সম্ভব নয়। শিক্ষার্থীদের ভাল কিছু শিক্ষা দিতে হলে শিক্ষকদের প্রচুর বই পড়ার কোন বিকল্প নেই। আগের বই পড়ানোর ধরণ আর এখনকার পড়ানোর ধরণ এক নয়। এজন্য বই পড়া ছাড়া শিক্ষার্থীদেরকে শেখানো অসম্ভব হয়ে পড়েছে। শুধু জীবীকার জন্য পড়তে হবে এটাও ঠিক নয়, জীবনের জন্যই বই পড়তে হবে। ছোট বেলায় বই পড়েছি শুধু পাশ করার জন্য। আর বর্তমানে কর্মজীবনে বই পড়তে হচ্ছে জানার জন্য। বর্তমানে পাবনা শিক্ষানগরী হিসেবে সারা দেশে পরিচিতি লাভ করেছে। শিক্ষার্থীদেরকে বই সংগ্রহের ক্ষেত্রে ব্যাপক সহায়ক ভূমিকা পালন করছে পাবনার এই বইমেলা।

মেলামঞ্চে আলোচনায় অংশ নেন,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন মো: সাইফুল ইসলাম, পাবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয়, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. আমিরুল ইসলাম, পাবনা মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের সহযোগী অধ্যাপক ড: আহমেদ তাউস, সহকারি অধ্যাপক ডা: মাহবুব উল আলম পারভেজ, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড.এ,কে,এম শওকত আলী খান, ইংরেজি বিভাগের সহযোগি অধ্যাপক ড.আমিনুল হক, বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক আব্দুল মজিদ। সভা সঞ্চালন করেন ড. হাবিবুল্লাহ ও এ্যাড: মোসফেকা জাহান কণিকা। বইমেলা উদযাপন পরিষদের পক্ষে শিক্ষকবৃন্দকে অভিনন্দন ও ধন্যবাদ জানান বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ।

মেলা মঞ্চে হরিজন সাংস্কৃতিক পরিষদের সঙ্গীত ও নৃত্য, আফা ইন্সিটিটিউট ও নৃত্যাঞ্চলের নৃত্য, পাবিপ্রবির কালচারাল ক্লাবের সঙ্গীত ও আয়না সাংস্কৃতিক গোষ্ঠীর নাটক মঞ্চস্থ হয়।


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!