পুরো কুরআন হাতে লিখলেন মাত্র ১৪০ দিনে

ইসলামি ডেস্ক । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

মিশরের ৫৫ বছরের এক শিক্ষক ৩০ পারা কুরআন মাত্র ১৪০ দিনে হাতে লিখেছেন। ডাকহলিয়া প্রদেশের শহিদ মুস্তাফা ভ্যাটিডি প্রাইমারি স্কুলের আরবি ক্যালিগ্রাফির শিক্ষক হামদি বাহরাভি ৪ মাস ২০ দিনে এই কাজটি করেছেন। খবর বার্তা সংস্থা ইকনা।
আরবি ক্যালিগ্রাফির এ শিক্ষক জানান, পবিত্র কুরআনুল কারিম হাতে লেখা শুরু করার আগে তার নিকটাত্মীয়রা তাকে এ কাজে হাত দিতে বারণ করেছিলেন। তিনি সবার বাধা অতিক্রম করে তার ক্যালিগ্রাফির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ কাজে সফলতা লাভ করেন। তিনি এ কাজের জন্য তার এলাকায় অনেক খ্যাতি লাভ করেছেন।

পবিত্র কুরআনের হাতে লেখা পাণ্ডুলিপিটি ৩০ সেন্টিমিটার প্রস্থ এবং ৪০ সেন্টিমিটার দৈর্ঘ্য; যা ৪১৫ পৃষ্ঠায় সম্পন্ন হয়েছে। এ পাণ্ডুলিপিটি তৈরির কাজে তার খরচ হয়েছে ১২৫ পাউন্ড।

তার লিখিত কোরআনের পাণ্ডুলিপিটি ইতোমধ্যে আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষা করে নির্ভুল ঘোষণা করেছে।
ক্যালিগ্রাফার হামিদ বাহরাভি বলেন, বর্তমানে আমি পবিত্র কুরআনের একটি বড় পাণ্ডুলিপি লেখা শুরু করেছি। যা গত ৭ মাসে প্রায় ১২ পারা লেখা সম্পন্ন হয়েছে। এ পাণ্ডুলিপিটির লেখায় এখন পর্যন্ত তার ব্যয় হয়েছে ২৭০০ মিশরীয় পাউন্ড।

নতুন এই পাণ্ডুলিপিটির কাজ শেষ হলে তিনি তা পর্যবেক্ষণের জন্য মিশরের জামে আল-আজহারে নিয়ে যাবেন। পর্যবেক্ষণ শেষে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!