বইমেলার ২৬তম দিনে বই স্টল মালিকদের আলোচনা বইমেলার পরিবেশের উন্নতি,দর্শক বৃদ্ধি হয়েছে,বই বিক্রি বাড়েনি

 

 

নিজস্ব প্রতিনিধি  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

পাবনা মাসব্যাপী বই মেলার ২৬তম দিনে মেলামঞ্চে মেলার বিভিন্ন স্টলের মালিক ও প্রকাশকদের সাথে বই পড়া নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় তারা বলেন, মেলার পরিবেশের উন্নতি, দর্শক বৃদ্ধি হয়েছে, বই বিক্রি বাড়েনি। পাবনা বইমেলায় অনেক ক্রেতা দর্শক বলেছেন যে, এবারের পাবনা বইমেলায় পছন্দের নতুন বইয়ের অভাব রয়েছে। নতুন বই যা এসেছে তাও আলাদা ভাবে প্রচারের কোন ব্যবস্থা আমরা করতে পারিনি। আমরা বিষয়টা আগে বুঝে উঠতে পারিনি। এবার ফেব্রুয়ারি মাস জুড়ে দেশের পরিস্থিতি, আবহওয়া ভাল থাকায় পাবনা শহরের বাইরের বড় ক্রেতারা ঢাকার মেলা মুখি হয়েছেন তুলনা মূলকভাবে অনেক বেশী। ছোটদের বইয়ের চাহিদা রয়েছে কিন্ত নতুন বই কম আসায় তাদের পছন্দের বই হাতে তুলে দেয়া যায়নি। তারা আরো বলেন, মেলা চত্বরে মটর সাইকেলের উৎপাত নিয়ন্ত্রণ করতে পারলে পরিবেশের হয়তো আরো উন্নতি হতো। ঢাকার পরেই পাবনাতে সব চেয়ে বড় বইয়ের মেলা অনুষ্ঠিত হচ্ছে। দেশে মাসব্যাপী বইমেলা হয় শুধুমাত্র ঢাকা ও পাবনায়। আর অন্যান্য কিছু জেলায় হয় ৫ থেকে ১০ দিন ব্যাপী । পাবনার বইমেলা পাঠক সৃষ্টিতে ব্যাপক ভুমিকা রাখছে। দিন দিন পাবনা বই মেলার উন্নতির ফলে এই প্রথম ঢাকার বাইরে কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান এই মেলায় বইয়ের স্টল নিয়েছে।
সন্ধ্যা সাড়ে ৬ টায় বই মেলা মঞ্চে আলোচনা সভার সঞ্চালনা করেন এ্যাড. মুসফেকা জাহান কনিকা ও ড. হাবিবুল্লাহ। আলোচনায় অংশগ্রহণকারী স্টল মালিক ও প্রকাশকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান কৃষিবিদ অধ্যাপক জাফর সাদেক। এসময় উপস্থিত ছিলেন বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সম্পাদক এ্যাড. আব্দুল হান্নান, কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্দা হাবিবুর রহমান হাবিব, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহাসচিব আব্দুল মতীন খান প্রমুখ।
আলোচনা সভায় অংশগ্রহণকারীগণ হলেন, চেতনা বই বিতানের জুয়েল, তৌহীদ প্রকাশনীর শামসুজ্জামান মিলন, আলোক বর্তিকার সুবর্ণা নদী, প্রথমার সীমান্ত সেতু, মহিয়সীর মেহজাবিন খান, দেশ প্রকাশনীর রেজাউল করিম, প্রজন্ম একুশের সামুন সাব্বির, অন্য প্রকাশনীর এ্যাড. আরশেদ আলম, স্বপ্নের বাক্স ফাউন্ডেশনের জুবায়ের বীন জব্বার, বিবিএনের এস,এম হাবিবুল্লাহ, উত্তরণ প্রকাশনীর পলাশ আব্দুল্লাহ, ফোল্ডারের শ্রাবণ, পাঠশালার দ্বীপ, হামিদিয়া লাইব্রেরীর শাহিনুর রহমান, নীল আকাশ প্রকাশনীর আর কে আকাশ, নতুন আলো সংঘের রবিউল আলম রবি, বিকিকিনির প্রাপ্তী এবং জাহানারা বেগম স্মৃতি পাঠাগারের আখতারুজ্জামান ইলিয়াস।
বইমেলার ২৬তম দিনে মেলা মঞ্চে শিশুমেলার কবিতা আবৃত্তি, পথ সাহিত্য সংসদের কবিতা আবৃত্তি ও সঙ্গীত, যান্ত্রিক নাট্য গোষ্ঠীর সঙ্গীত, গন্তব্যের নৃত্য, মুলগ্রাম চিকনাই থিয়েটারের নাটক, এ্যাটিউন ব্যান্ডের সঙ্গীত ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাবের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

pabna_1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!