পাবনা বইমেলায় বই বিক্রি হয়েছে কোটি টাকার উপরে-অঞ্জন চৌধুরী পিন্টু

এসএম আলাউদ্দিন, স্টাফ রিপোর্টার, পাবনা  ।  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

দেশের দ্বিতীয় বৃহত্তম মাসব্যাপী পাবনার বইমেলায় গতকাল ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে। এবার বইমেলাতে কোটি টাকার উপরে বই বিক্রি হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু। বইমেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি বইমেলার প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং তাদের বেচা কেনার খোঁজ খবর নেন। তিনি বলেন বইমেলাতে শুধু মানুষ বই কিনতেই আসেন না। পুরো মাসব্যাপী এই মেলা বিনোদনের কেন্দ্রবিন্দুতেও পরিণত হয়। বিভিন্ন নাচ, গান, নাটকসহ বিনোদনের পাশাপাশি বিভিন্ন শ্রেণি পেশা ও শিক্ষার্থীদের বই পড়া নিয়ে সুন্দর সুন্দর আলোচনাও উপভোগ করে ক্রেতা দর্শকরা। যা সত্যি আনন্দের বিষয়। মাসব্যাপী সুন্দর ভাবে  বইমেলা সমাপ্ত হওয়ায় তিনি বইমেলা উদযাপন পরিষদের সভাপতি সম্পাদক  ও কোষাধ্যক্ষসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে সম্মানীয় অতিথি  হিসেবে বক্তব্য রাখেন পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন। তিনি বলেন, ঢাকার মেলা বড় হলেও পাবনার মেলা ঢাকার মেলার চাইতে অনেক সমৃদ্ধশালী হয়েছে। এই বইমেলার মাধ্যমে পাবনায় যেমন পাঠক সৃষ্টি হয়েছে তেমনী গড়ে উঠেছে অনেক প্রকাশনা সংস্থা। যা পাবনার মানুষের শিক্ষার ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর মহা সচিব আব্দুল মতীন খান। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন, বইমেলা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সম্পাদক এ্যাড: আব্দুল হান্নান, কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব। উপস্থাপনা করেন এ্যাড: মুশফেকা জাহান কণিকা।
সমাপণী দিনে মেলা প্রাঙ্গণ দর্শণার্থী ও বই ক্রেতাদের ছিলো ঠাসা ভীড়। সারা দিনই প্রচুর বই বিক্রি হয়েছে শেষ দিনে। বই বিক্রেতাদের যেন দোম ফেলার সময় নেই। বিকেল থেকে বইমেলা উদযাপন পরিষদ নৃত্য আর গানে মেলা প্রাঙ্গণ ছিলো মুখরিত। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন প্রলয় চাকী।
ভাষার মাসে বইমেলা যেন প্রতিদিনই পাবনাবাসির প্রাণের মিলনমেলায় পরিণত হয়েছিল। সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে জমজমাট ছিলো মেলা প্রাঙ্গণ। বিকেল হলেই বইপ্রেমিদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। জেলার ঐতিহ্যবাহী ১২৭ বর্ষী অন্নদাগোবিন্দ পাবলিক লাইব্রেরীর উদ্যোগে এবং পাবনা বইমেলা উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় এই মেলা অনুষ্ঠিত হয়। প্রথম সপ্তাহে শেষ হয় অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর পুস্তক প্রদর্শনী।
পহেলা ফেব্রুয়ারি থেকে পাবনার বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ চত্বরে এই মেলার আয়োজন করা হয়।
বই বিক্রেতা ও প্রকাশনী সংস্থাগুলোর এবারের মেলায় ৩৫টি স্টল ছিলো। একাধিক বই বিক্রেতা আর প্রকাশনীর স্বত্তাধিকারী জানান , প্রতিদিন এবার প্রচুর বই ক্রয় করেছেন বইপ্রেমীরা। শিশুতোষ বই, গল্পের বই, বিভিন্ন ব্যক্তির জীবনী, উপন্যাস ও মুক্তিযুদ্ধের বই বিক্রি হয়েছে বেশী।
জাতীয় গ্রন্থাগার অর্থাৎ বাংলা একাডেমির পরে দ্বিতীয় বৃহত্তম হিসেবে পাবনায় মাসব্যাপি বইমেলা শুরু করা হয় ৯ বছর আগে। পাবনা বইমেলা উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় টানা পঞ্চম বছর মাসব্যাপি বইমেলার আয়োজন করা হয়।
পাবনার মাসব্যাপি এই বইমেলার ব্যতিক্রমধর্মী কিছু আকর্ষণের মধ্যে স্কুল শিক্ষক, কলেজ শিক্ষক, স্কুল ছাত্র, কলেজ ছাত্র, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, কবি, লেখক, প্রকাশক, শিল্পী, বিভিন্ন নৃগোষ্ঠী, ধর্মীয় নেতৃবৃন্দ, স্কুল ও কলেজের লাইব্রেরিয়ান, মা-দের নিয়ে, বই ব্যবসায়ীদের জন্য ছিল প্রতিদিন আলাদা অলাদা বইপড়া নিয়ে ব্যতিক্রমী আলোচনা সভা। এছাড়াও মেলায় জেলার প্রত্যেক উপজেলার কমবেশি সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা ছিল মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। তন্মধ্যে, নৃত্যানুষ্ঠান, নাটক, বাউল-লালনসহ বিভিন্ন ধরণের গান পরিবেশনা, হাতের লেখা, চিত্রাঙ্কন, অভিনয় এবং আদিবাসী সম্প্রদায়ের নিজস্ব সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া গণ শিল্পী সংস্থার আয়োজনে শিশুদের হাতে খড়ি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে তাদের হাতে জীবনের প্রথম আশির্বাদ সনদ তুলে দেয়া হয়।
মেলা মঞ্চে সপ্তাহের শেষ দিনে নবীন-প্রবীণ লেখকদের বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা ছিল। এবারের মেলাতেও  প্রায় একশ’ বিভিন্ন ধরণের নতুন নতুন বই প্রকাশ পেয়েছে। এসব বইয়ের অধিকাংশ লেখক পাবনার সন্তান। প্রতি বছর বইমেলায় বই প্রকাশ করে আসছে এসব লেখরা। ফলে বই পাঠকের পাশাপাশি অনেক লেখকও তৈরী করছে এই বইমেলা।

pabna boi mela last day pic-2


কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!