বাংলাদেশকে আরও জ্বালানি দিতে যাচ্ছে ভারত

 

 

আন্তর্জাতিক ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর নিয়ে বিভিন্ন মহলে নানা জল্পনা কল্পনা চলছে। ধারণা করা হচ্ছে, তার এই সফরে দ্বিপাক্ষিক বেশ কিছু বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম গল্ফ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, এবারের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের কাছ থেকে আরও জ্বালানী পেতে একটি চুক্তি স্বাক্ষর করবেন।

এই চুক্তির মাধ্যমে ভারত থেকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ পাবে বাংলাদেশ। সরকারের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, ভারতের ত্রিপুরা রাজ্য হয়ে এই বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ থেকে ১০ এপ্রিল ভারত সফর করবেন। ভারতের সূত্র জানিয়েছে, গত ১৭ই মার্চ দুদেশের সরকারের প্রতিনিধিরা এ সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছেছেন। সেই সূত্রটি আরও জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরকালে চুক্তিতে স্বাক্ষর করলেই বিদ্যুৎ সরবরাহের কার্যক্রম শুরু হবে।

২০১৩ সাল থেকেই বাংলাদেশকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে আসছে ভারত। মাঝে ২০১৬ সালের ২৩ মার্চ আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ এই সরবরাহ লাইনে যোগ হয়েছে। যদিও দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সংকট মেটাতে ভারত থেকে আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীতে আগ্রহী বাংলাদেশ। এই বিষয়ে দুদেশের শীর্ষপর্যায়ে আলোচনাও হয়েছে। আর ত্রিপুরা রাজ্য সরকারও জানিয়ে দিয়েছে এই সরবরাহে তাদের কোনো সমস্যা নেই।

তবে কারিগরী উন্নতির প্রয়োজন হওয়ায় বাংলাদেশ এখনই ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানী করতে পারছে না। তাই যতটুকু সম্ভব কারিগরী উন্নতি সাধনের মাধ্যমে আপাতত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানী করতে পারবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!