নীলফামারীতে বিশ্ব তামাকমুক্ত দিবস

 

সনৎ কুমার রায়, নীলফামারী প্রতিনিধি  । কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

‘তামাক-উন্নয়নের অন্তরায়’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীতে পালিত হয়েছে বিশ্ব তামাক মুক্ত দিবস।

বুধবার (৩১ মে) দুপুরে দিবসটি উপলক্ষে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে নীলফামারী সদর আধুনিক হাসপাতাল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন আব্দুর রশীদের সভপতিত্বে আলোচনা সভায়- সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা মো. মনিরুজ্জামান মনি, সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সিরাজুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ কামরুল ইমান, ডোমার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মিনহাজ উদ্দিন, জলঢাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জেড এ সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।
এসময় বক্তরা বলেন- কেবল তামাকজনিত কারণে ক্যান্সারসহ বিভিন্ন রোগে বিশ্বে প্রতি বছর ৬০ লাখ লোক মারা যান। এর মধ্যে বাংলাদেশেই মারা যায় ৫৭ হাজার মানুষ। আর পঙ্গুত্ব বরণ করেন ৩ লাখ ৮২ হাজার মানুষ। চিকিৎসা, মৃত্যু ও পঙ্গুত্বের কারণে প্রতি বছর প্রায় ৫ হাজার কোটি টাকা ক্ষতি হয়।

বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, তামাক খাত থেকে বাংলাদেশের বছরে আয় মাত্র ২ হাজার ৪শ’ কোটি টাকা। এ হিসাবে বছরে নিট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ২ হাজার ৬শ’ কোটি টাকা। যা খুবই উদ্বেগজনক বলেও উল্লেখ করা হয় ওই সভায়।


  • কাগজটুয়েন্টিফোর বিডি ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!