রংপুর বিভাগে বিএনপির সম্ভাব্য প্রার্থী ৭৩ জন

 

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি শুরু করেছে বিএনপি। রংপুর বিভাগের ৩৩টি আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের তালিকায় আলোচনায় রয়েছেন ৭৩ জন নেতা।

এর মধ্যে রংপুর বিভাগের আট জেলা নীলফামারী, লালমনিরহাট, পঞ্চগড়, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর ও গাইবান্ধার ৩৩টি আসনের জন্য বিএনপির তালিকায় আছেন ৭৩ জন নেতা।

নীলফামারী-

নীলফামারী-১ (ডোমার-ডিমলা): এই আসনে প্রার্থী হবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ভাগ্নে ইঞ্জিনিয়ার শাহরিন ইসলাম তুহিন অথবা তার বাবা রফিকুল ইসলাম চৌধুরী।

নীলফামারী-২ (সদর): এই আসনে মনোনয়নের দৌড়ে আছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সামসুজ্জামান জামান, জেলা যুবদলের সাবেক আহবায়ক সোহেল পারভেজ, পৌরসভা শাখার সভাপতি জহুরুল ইসলাম।

নীলফামারী-৩ (জলঢাকা-আংশিক কিশোরগঞ্জ): এই আসনে মনোনয়নের দৌড়ে আছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক শামসুজ্জামান জামান এবং জলঢাকা উপজেলা বিএনপির সভাপতি ও পৌরসভার মেয়র ফাহমিদ ফয়সাল কমেট চৌধুরী।

নীলফামারী-৪ (সৈয়দপুর-আংশিক কিশোরগঞ্জ): এই আসনে মনোনয়ন পেতে পারেন কণ্ঠশিল্পী ও জাসাস নেত্রী বেবী নাজনীন, নির্বাহী কমিটির সদস্য মিসেস বিলকিস ইসলাম কিংবা সৈয়দপুর বিএনপির সাধারন সম্পাদক আমজাদ হোসেন সরকার।

পঞ্চগড়-

পঞ্চগড়-১ (পঞ্চগড়-তেঁতুলিয়া-আটোয়ারী উপজেলা): এই আসনে মনোনয়নের দৌ্ড়ে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও পঞ্চগড় সদরের পৌরসভার মেয়র তৌহিদুল ইসলাম।

পঞ্চগড়-২ (বোদা ও দেবীগঞ্জ উপজেলা): ২০-দলীয় জোটের শরিক দল জাগপার সভাপতি শফিউল আলম প্রধান এই আসনে একক প্রার্থী ছিলেন। কিন্তু তার মৃত্যুতে এ তালিকায় যুক্ত হয়েছেন যুবদল নেতা ফরহাদ হোসেন আজাদ। এ ছাড়া বিকল্প প্রার্থী হিসেবে পঞ্চগড় ১ ও ২ আসনের ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের ছেলে ব্যারিস্টার নওশাদ জমিরের নাম রয়েছে।

ঠাকুরগাঁও-

ঠাকুরগাঁও-১ (সদর): এ আসনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের একক প্রার্থী।

ঠাকুরগাঁও-২ (বালিয়াডাঙ্গী-হরিপুর): এই আসনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নির্বাহী কমিটির সদস্য জেড এম মর্তুজা চৌধুরী তুলা ও ড্যাবের সহসভাপতি ডা. আব্দুস সালাম।

ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈইল): এই আসনে পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান জাহিদ, সহসভাপতি জামান চৌধুরী ও উপজেলা চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া।

দিনাজপুর-

দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল): এ আসনে মনোনয়নের দৌড়ে আছেন বীরগঞ্জ উপজেলা সভাপতি আলহাজ মঞ্জুরুল ইসলাম, কাহারোল উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক মেহেদী হাসান সুমন।

দিনাজপুর-২ (বিরল- বোচাগঞ্জ): এ আসনে স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল মাহবুবুর রহমান একক প্রার্থী হচ্ছেন বলে জানা গেছে।

দিনাজপুর-৩ (সদর): এ আসনে মনোনয়নের তালিকায় আছেন দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম ও খালেদা জিয়ার বড় বোনের ছেলে তাহাসিন আখতার ডন।

দিনাজপুর-৪ (খানসামা-চিরিরবন্দর): এ আসনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য আলহাজ আখতারুজ্জামান মিয়া একক প্রার্থী হতে পারে বলে জানা গেছে।

দিনাজপুর-৫ (ফুলবাড়ি-পার্বতীপুর): এই আসনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য রেজওয়ানুল হক ও ফুলবাড়ি উপজেলা সভাপতি অধ্য খুরশিদ আলম মতি মনোনয়নের বিবেচনায় রয়েছেন।

দিনাজপুর-৬ (বিরামপুর-হাকিমপুর-নবাবগঞ্জ-ঘোড়াঘাট): এই আসনে জেলা সাবেক সভাপতি অধ্যাপক লুৎফর রহমান মিন্টু একক প্রার্থী হচ্ছেন বলে জানা গেছে।

লালমনিরহাট-

লালমনিরহাট-১ (পাটগ্রাম-হাতীবান্ধা): এই আসনে হাতীবান্ধা উপজেলা বিএনপির সভাপতি মোশারফ হোসেন ও জেলা সদস্য ব্যারিস্টার হাসান রাজিব প্রধান মনোনয়নের দৌড়ে রয়েছেন।

লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ): এই আসনে মনোনয়নের তালিকায় আছেন কালীগঞ্জ উপজেলা সভাপতি সালেউদ্দিন মো. হেলাল ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

লালমনিরহাট-৩ (সদর): এ আসনে বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক স¤পাদক আসাদুল হাবিব দুলু একক প্রার্থী হবেন।

রংপুর

রংপুর-১ (গঙ্গাচড়া): এই আসনে গঙ্গাচড়া উপজেলা বিএনপির শীর্ষ তিন নেতা ওয়াহেদুজ্জান মাবু, মোকাররম হোসেন সুজন ও কামরুজ্জামান লিপটন মনোনয়নের তালিকায় রয়েছেন।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ): এই আসনে মনোনয়ন পেতে পারেন বদরগঞ্জ উপজেলা সভাপতি পরিতোষ চক্রবর্তী, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন শাহান ও বদরগঞ্জ পৌর সাধারণ স¤পাদক মো. কমল লোহানী।

রংপুর-৩ (সদর): এই আসনে মনোনয়নের দৌঢ়ে আছেন তিনজন। মহানগর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, সাধারণ সম্পাদক সামসুজ্জামান সামু এবং সহসভাপতি ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ আব্দুল কাইয়ুম।

রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা): এ আসনে জেলা সভাপতি এমদাদুল হক ভরসা, জেলা সাংগঠনিক সম্পাদক ও পীরগাছা উপজেলা সাধারন সম্পাদক আমিনুল ইসলাম রাঙ্গা এবং জেলা সদস্য আব্দুল বাতেন মনোনয়নের দৌড়ে আছেন।

রংপুর-৫ (মিঠাপুকুর): এ আসনে দুজন প্রার্থী বিবেচনায় আছেন। তারা হলেন স্বেচ্ছাসেবক দলের উপজেলা সভাপতি প্রভাষক এ কে এম রুহুল উলাহ জুয়েল, ছাত্রদল উপজেলা সাবেক সভাপতি খাজা নুর খাজা।

রংপুর-৬ (পীরগঞ্জ): এ আসনে কেন্দ্রীয় সদস্য নুর মোহাম্মদ মন্ডল ও জেলা সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রার্থী হবেন।

কুড়িগ্রাম-

কুড়িগ্রাম-১ (নাগেশ্বরী-ভূরুঙ্গামারী): এই আসনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা, নাগেশ্বরী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি আবুল কাসেম সরকার মনোনয়ন পেতে পারেন।

কুড়িগ্রাম-২ (কুড়িগ্রাম সদর-ফুলবাড়ি): এই আসনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, জেলা সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক, শফিকুল ইসলাম লেবু, জেলা যুগ্ম সম্পাদক সোহেল হোসাইন কায়কোবাদ প্রার্থী হতে পারেন। তবে বাকিদের চেয়ে রিজভীর প্রার্থীতা একপ্রকার নিশ্চিত বলে দলীয় সূত্র জানায়।

কুড়িগ্রাম-৩ (উলিপুর): এই আসনে মনোনয়নের দৌড়ে আছেন জেলা বিএনপির সহ-সভাপতি তাজভির উল ইসলাম ও সাবেক ছাত্রনেতা আব্দুল খালেক।

কুড়িগ্রাম-৪ (রৌমারী-রাজিবপুর-চিলমারী): এই আসনে মনোনয়ন প্রার্থী তিনজন হলেন রাজিবপুর উপজেলা সভাপতি মোখলেছুর রহমান, রৌমারী উপজেলা সভাপতি আজিজার রহমান ও সাবেক ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান মিনু।

গাইবান্ধা-

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ): এই আসনে সাবেক পিপি ও সুন্দরগঞ্জ উপজেলা বিএনপি সাবেক সভাপতি এ্যাড মো. জাহাঙ্গীর আলম জিন্না ‘র মনোনয়ন নিশ্চিত বলে জানা গেছে।

গাইবান্ধা-২ (সদর): এই আসনে মনোনয়নের দৌড়ে আছেন জেলা বিএনপির সাবেক সভাপতি আনিছুজ্জামান খান বাবু ও জিয়া পরিষদ নেতা খন্দকার আহাদ আহম্মেদ।

গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী): এই আসনে জেলা বিএনপির সভাপতি ডা. মো. মইনুল হাসান সাদিক, সাবেক ছাত্রনেতা ড. মিজানুর রহমান মাসুম ও বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপি কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম রফিক মনোনয়নের দৌড়ে আছেন।

গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ): এই আসনে মনোনয়নের তালিকায় আছেন উপজেলা বিএনপি সভাপতি আবদুল মান্নান, উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ফারুক কবীর আহম্মেদ ও কেন্দ্রীয় নেতা অধ্যাপক আমিনুল ইসলাম।

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা): এই আসনে মনোনয়নের তালিকায় আছেন জেলা বিএনপি সদস্য হাসান আলী, সাঘাটা উপজেলা বিএনপি সভাপতি মোহাম্মদ আলী ও শিল্পপতি নাজমুল ইসলাম নয়ন।

বিভিন্ন সূত্র মতে, প্রাথমিকভাবে রংপুর বিভাগের আট জেলার ৩৩টি আসনের ৭৩ জন নেতার নাম খসড়ায় রাখা হলেও পরবর্তীতে তালিকায় পরিবর্তনও হতে পারে। তবে আপাতত এই তালিকা প্রস্তুত করে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!