টাঙ্গাইলে প্রশাসনের অনুমতিতেই লটারির নামে চলছে জুয়া, সরাসরি সম্প্রচার হচ্ছে কেবল টিভিতে

 

 

বিশেষ প্রতিনিধি  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

 

“মামমা, মাতাই নষ্ট। এক টিকেটে পাঁচ হুন্ডা। আছে ফ্রিজ, ওভেন, মোবাইল, ফ্যান, সহ কত কত পুরস্কার। মাত্র বিশ টাকা।”

Tangail_Gambling_2

এমন লোভনীয় শ্লোগানসহ নানা মনভোলানো বার্তা নিয়ে প্রতিদিন ভোর থেকে রাত্রি ১০টা পর্যন্ত গ্রাম থেকে গ্রামে ঘুরে ঘুরে র‌্যাফেল ড্র এর টিকেট বিক্রি করে সাধারণ মানুষের পকেট কাটছে। আর রাতের বেলায় বিষয়টিকে আরো আকর্ষণীয় করে তোলার জন্য টিসি ভিশন নামের স্থানীয় টেলিভশন চ্যানেলের মাধ্যমে সরাসরি প্রচার করা হচ্ছে লটারির ড্র অনুষ্ঠান।

প্রতিদিন প্রায় ২৩০ পিচ র্ডাম নিয়ে টাঙ্গাইল জেলার সবকটা উপজেলায় ভোর থেকে রাত্রি ১০টা পর্যন্ত চোষে বেড়ায়। প্রতিদিন এক একটি র্ডাম থেকে প্রায় ১০০০-১৫০০ লটারী বিক্রি ও বাহির করা হয়। এতে দেখা যায় গড়ে প্রতিদিন ২,৫০,০০০ থেকে ৩,০০০০০ টিকেট বিক্রি হয়, এর মূল্য প্রায় ৫০ থেকে ৬০ লক্ষ টাকা। ১৩ থেকে ১৬ লক্ষ টাকার পুরস্কার দেওয়া হয়। টাঙ্গাইল থেকে প্রতিদিন এই পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছে এই লটারী নামে জুয়া খেলা শহরের গরীব ধণী রিক্সাওলা দিনমুজুর চাষী স্কুল পড়ুয়া ছাত্র/ছাত্রীরা স্কুলে টিভিন খাওয়ার জন্য বাবা টাকা দিয়ে দেয় আর সেই টাকা দিয়ে লটারীর টিকেট কিনে আর এই স্কুল পড়ুয়া ছাত্র/ছাত্রীরা প্রায় রাত ১২টা পর্যন্ত টিসি ভিশন টিভির সামনে বসে থাকে এই বুঝি আমার টিকেট এখনি মিলে যাবে।

Tangail_Gambling_3

খোঁজ নিয়ে জানা যায়, টাঙ্গাইল পৌর শহরের ধুলের চর মোড় এলাকায় জেলা প্রশাসনের অনুমতি নিয়ে শিল্প ও বাণিজ্য মেলা শুরু হয়েছে। গত ৭ এপ্রিল শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্বোধন করা হয়েছে। ওই মেলায় বিভিন্ন পন্যের পসরা সাজানোর পাশাপাশি সার্কাস ও হাউজি পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে।

টাঙ্গাইল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর ব্যানারে পরিচালিত এই মেলায় অবৈধভাবে পরিচালিত হচ্ছে র‌্যাফেল ড্র। উল্লাস র‌্যাফেল ড্র এর ব্যানারে পরিচালিত লটারিতে লোভনীয় পুরস্কার ঘোষণা দিয়ে গ্রামে গ্রামে কর্মী বাহিনী ও লটারি বিক্রেতাদের পাঠিয়ে লটারির টিকেট বিক্রি করছে। প্রতিদিন হুন্ডা, ফ্রিজ, টিভি, মোবাইল, ফ্যানসহ নানা পুরস্কারের আসায় সাধারণ মানুষ হুমরি খেয়ে পড়ছে লটারির টিকেট ক্রয় করতে।

টাঙ্গাইল জেলা কারাগারের ঠিক পেছনেই চলছে এ আয়োজন। এরপাশেই রয়েছে প্রশাসনের সকল দপ্তর ও আবাসিক এলাকায়। সচেতন সকল মহলের মধ্যখানে অবৈধভাবে প্রকাশ্যে ‘র‌্যাফেল ড্র’ এর নামে পকেট কাটার এই আয়োজন চলবে আর কত দিন? এটাই এখন স্থানীয় বাসিন্দাদের প্রশ্ন।

এদিকে এই র‍্যাফেল ড্র নামক জুয়াকে সাধারন মানুষের কাছে আর বেশী আকর্ষণীয় ও এর প্রচার প্রসারের জন্য টাঙ্গাইলের স্থানীয় ক্যাবল টিভি “টিসি ভিশনে” সরাসরি সম্প্রচারকে অনেকেই দায়ী করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!