রাজশাহীতে বিকৃত আকৃতির একটি গরু

 

 

অনলাইন ডেস্ক  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

সচরাচর চিড়িয়াখানায় টিকিটের মূল্য পরিশোধ করে প্রবেশ করতে হয় পশু-পাখি দেখার জন্যে। তবে এবার চিড়িয়াখানা নয়, রাজশাহীতে বিকৃত আকৃতির একটি গরু দেখার জন্যে জনপ্রতি নেয়া হচ্ছে ১০টাকা করে। শহরের শেখপাড়া এলাকার মিলন মন্দিরের পাশের একটি বাড়িতে অর্থ পরিশোধ করে এ গরুটি এক নজর দেখার জন্যে ভিড় করছেন অনেকে।

জানা যায়, গেলো তিনদিন থেকেই শেখপাড়া এলাকার একটি বাড়িতে বিকৃত আকৃতির গরুটি দেখার জন্য দর্শনার্থীরা ভিড় করছে। কারণ গরুটির দুটি মাথা, চারটি শিং ও তিনটি চোখ। এই ভিন্ন আকৃতির গরুটির নাম দেওয়া হয়েছে রাজা। তিন বছর ১০ মাস বয়সের এই রাজাকে দেখার জন্য মানুষের কৌতূহলের শেষ নেই। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীদের ভিড় থাকে।

রাজা নামে এই গরুটির প্রকৃত মালিক মঈন উদ্দিন। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার দোগাছি গ্রামে। গরুটি গত ২৫ সেপ্টেম্বর রাজশাহীতে নিয়ে আসেন তপন ও সাধণ কুমার ঘোষ নামে দুই ব্যক্তি।

রাজাকে দেখতে আসা সাইদুর রহমান নামে একজন বলেন, ‘স্বাভাবিকভাবে এমন প্রাণী দেখা যায় না। ঘটনা শোনার পর গরুটিকে এক নজর দেখার জন্যে ছুটে এসেছি দেখার জন্য। ভাবতে অবাক লাগছে গরুটির তিনটি অঙ্গ বেশি রয়েছে।’

গরুটির মালিক মঈন উদ্দিন বলেন, ‘গরুটির জন্মের পর বাড়ির মানুষ অবাক হয়েছিলেন। প্রথমে মনে হয়েছিলো এই বাছুরটি খুব বেশি দিন বাঁচবে না। কিন্তু এখন তার বয়স তিন বছর দশ মাস। মূলত আদর করে নাম রাখা হয় ‘রাজা’। নিজের সন্তানের মতই গরুটিকে ভালোবাসতাম। সার্কাসের প্রাণীদের যেমন শিক্ষা দিয়ে থাকা হয় তেমনিভাবে রাজাকেও বিভিন্ন ব্যাপারে শিক্ষা দেওয়া হয়েছে। রাজাকে উঠে দাঁড়াতে বললে উঠে দাঁড়ায়, আবার বসতে বলতে বসে পড়ে।’

রাজাকে নিয়ে বেশ আনন্দেই দিন কাটিয়েছেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!