ইরাকে ফেরি ডুবিতে নিহত বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেক্স  কাগজটোয়েন্টিফোরবিডিডটকম

ইরাকের মসুল শহরের টাইগ্রিস নদীতে ফেরি ডুবে কমপক্ষে ১শ জন নিহত হয়েছে । পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, নিহতদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু । ধারণা করা হচ্ছে দুর্ঘটনার সময় ফেরিটিতে প্রায় ২শ জন যাত্রী ছিল ।

বৃহস্পতিবার কুর্দিদের ফার্সি নববর্ষ ‘নওরুজ’ উদযাপন শেষে উম্ম রাবেন দ্বীপ থেকে ফেরার পথে ফেরিটি ডুবে যায় ।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় বহু নারী ও শিশু গুরুতর আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে । এছাড়াও অনেকে এখনো নিখোঁজ রয়েছেন । তাদের উদ্ধারে তৎপরতা অব্যাহত রয়েছে ।

মসুলের প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ফেরিতে যারা ছিলেন তাদের মধ্যে বেশিরভাগ লোকজনই সাতার জানত না । নিহতদের মধ্যে কমপক্ষে ১৯ শিশু এবং ৬১ জন নারী রয়েছে । এছাড়া আরও ৫৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল সা’দ মান বার্তাসংস্থা এপিকে বলেছেন, বৃহস্পতিবারের দুর্ঘটনায় ৭১ জন নিহত হয়েছেন । এছাড়াও নিহতের সংখ্যা আরো বাড়তে পারে । এ ঘটনায় ১৯ শিশুসহ ৫৫ জনকে উদ্ধার করা হয়েছে । দমকল বাহিনী নদীতে নিখোঁজদের সন্ধান করছেন ।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে আলজাজিরার প্রতিনিধি নাতাশা গোনেইম জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে অত্যন্ত হৃদয়বিদারক দৃশ্য দেখা গেছে ।

এতে দেখা যায়, একটি ফেরি ডুবে যাচ্ছে… লোকজন টাইগ্রিস নদীতে ঝাপিয়ে পড়ছেন । অন্যদের উদ্ধার করছে । নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন ।

এক যাত্রী এএফপিকে বলেন, ফেরিতে অনেক বেশি যাত্রী ছিল । সে কারণে ফেরিটি অনেক বেশি ভারী হয়ে গিয়েছিল এবং এটি উল্টে যায় । আমি নিজের চোখে পানিতে মৃত শিশুদের দেখেছি ।

দুর্ঘটনার পর পরই সেখানে হেলিকপ্টার এবং অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয় । যারা বেঁচে আছেন তাদের সহায়তা করতে এবং নিহতদের মরদেহ উদ্ধারে অভিযান চালানো হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!